ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

তুরস্কে ভূমিকম্প

কেউ উদ্ধার হলেই ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে মুখরিত হচ্ছে চারপাশ

প্রকাশিত: ১০:৩৯, ৮ ফেব্রুয়ারি ২০২৩

কেউ উদ্ধার হলেই ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে মুখরিত হচ্ছে চারপাশ

ধ্বংসস্তূপ সরিয়ে আটকেপড়াদের উদ্ধারে কাজ করছেন স্থানীয়রা। ছবি: এনবিসি নিউজ

তুরস্কের ধ্বংসস্তূপ থেকে একে একে বের করে আনা হচ্ছে ছোট্ট শিশুদের। এর মধ্যে কেউ বের হচ্ছে জীবিত, আর কেউ মৃত। তবে কাউকে উদ্ধার করা হলেই ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠছে পুরো এলাকা।

মাশআল্লাহ, আল্লাহু আকবর, ইনশাআল্লাহ ধ্বনিতে মাঝে মাঝে মুখর হয়ে উঠছে তুরস্কের আদানা শহর। ধ্বংসস্তূপের ভেতর থেকে কাউকে উদ্ধার করা হলেই এই ধ্বনি উচ্চারণ করছেন উদ্ধারকারীরা।

সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ভূমিকম্পের পর থেকেই উদ্ধার অভিযান শুরু করা হয়, যা চলছে দিন থেকে রাত পর্যন্ত। এর মধ্যেই জীবিত কাউকে ধ্বংসস্তূপের মধ্য থেকে বের করে আনা হলে আল্লাহু আকবর বলছেন অনেকে। কোনো মরদেহ উদ্ধার করা হলেও উঠছে একই রব।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সবচেয়ে বেশি যে ভিডিওগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে সেগুলোর বেশিরভাগই শিশুদের উদ্ধারের ঘটনা। অনেক শিশু এই ঘটনায় প্রাণ হারিয়েছে। এখন পর্যন্ত জীবিতও উদ্ধার করা হয়েছে অনেককে। দীর্ঘ ২০ ঘণ্টা পর্যন্ত ধ্বংসস্তুপের নিচে আটকা পড়েছিল অনেক শিশুই।

এমন ঘটনাও প্রকাশ হয়েছে যে, অনেকে আটকা পড়ে থাকলেও উদ্ধারকর্মীরা সময়মতো পৌঁছাতে না পারায় তাদের বেঁচে ফেরার সম্ভাবনা উড়িয়ে দেয়া হচ্ছে। তবে পরে ঠিকই তাদের জীবিত উদ্ধার করা সম্ভব হচ্ছে। উদ্ধারকাজে তুরস্কের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের উদ্ধারকারী দলের সদস্যরা অংশ নিচ্ছেন। সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন অনেকেই।

এদিকে তুরস্ক ও সিরিয়ায় সংঘটিত ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৭ হাজার ৮০০ ছাড়িয়েছে। সবমিলিয়ে তুরস্কে হতাহতের সংখ্যা ৪০ হাজারের বেশি। তীব্র শীত উপেক্ষা করেই ক্লান্ত উদ্ধারকারীরা ধ্বংসস্তূপে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন।