ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নারী শিক্ষায় নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ: আফগান অধ্যাপক গ্রেফতার

প্রকাশিত: ১০:৫৩, ৪ ফেব্রুয়ারি ২০২৩

নারী শিক্ষায় নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ: আফগান অধ্যাপক গ্রেফতার

আফগান অধ্যাপক গ্রেফতার

আফগানিস্তানে নারী শিক্ষায় নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ করায় এক অধ্যাপককে গ্রেফতার করেছে দেশটির তালেবান সরকার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়,   ইসমাইল মাশাল নামের ওই সাংবাদিকতার অধ্যাপকের পরিচিত ফরিদ আহমেদ ফজলি বলেছেন, শুক্রবার(৩ ফেব্রুয়ারি) বিনামূল্যে বই বিতরণের সময় মাশালকে তার কাবুলের বাড়ির সামনে থেকে ধরে নিয়ে গেছে তালেবান সদস্যরা।  ফরিদ আহমেদ আরো জানান, আটকের সময় অধ্যাপক মাশালকে মারধর করেছে তালেবান সদস্যরা।

আল জাজিরা জানায়, গত বছরের ডিসেম্বরে আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম টলো টিভির লাইভ অনুষ্ঠানে নারী শিক্ষায় নিষেধাজ্ঞার প্রতিবাদ নিজের শিক্ষা জীবনের সার্টিফিকেট ছিঁড়ে ফেলেন ইসমাইল মাশাল।   ওই সময় মাশাল বলেছিলেন, 'আজ থেকে আমার এসবের দরকার নেই। কারণ, এই দেশে শিক্ষার কোনো জায়গা নেই। যদি আমার মা-বোনেরা শিক্ষা গ্রহণের সুযোগ না পায়,  তাহলে আমিও এই শিক্ষা চাই না। '

মাশালের প্রকাশ্যে সার্টিফিকেট ছিড়ে ফেলা ও বক্তব্যের ভিডিও ভাইরাল হয়। এরপর থেকেই তালেবানের হুমকির মুখে ছিলেন তিনি।  ৩৭ বছরের অধ্যাপক মাশালকে গ্রেফতারের কথা নিশ্চিত করেছে তালেবান কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে জনগণকে উস্কানির অভিযোগ তালেবান সরকারের।
 
আফগান তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের কর্মকর্তা আব্দুল হক হাম্মাদ টুইটারে এক বার্তায় জানান, রাস্তায় সাংবাদিক ও লোকজনকে জড়ো করে বিশৃঙ্খলা তৈরি এবং তালেবান সরকারের ক্ষতি করা চেষ্টার অপরাধে তাকে গ্রেফতার করা হয়েছে।