ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর পর্তুগালের ববি

প্রকাশিত: ১০:২৮, ৪ ফেব্রুয়ারি ২০২৩

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর পর্তুগালের ববি

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে ৩০ বছর বয়সী পর্তুগিজ কুকুর ববি। খবর বিবিসির।

স্পাইক দ্য চিহুয়াহুয়া নামের ২৩ বছর বয়সী একটি কুকুরকে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের স্বীকৃতি দেয়ার মাত্র দুই সপ্তাহের মাথায় সেই স্বীকৃতি নিজের করে নিল পর্তুগালের কুকুর ববি। গিনেস বুক অব ওয়ার্ল্ডে রেকর্ডসে নাম তোলা এই ককুরটির বয়স ৩০ বছর।

ববি বিশুদ্ধ রাফেইরো দো আলেন্তেহো জাতের একটি কুকুর। সাধারণত এই জাতের কুকুরের গড় আয়ু ১২ থেকে ১৪ বছর হয়ে থাকে। তবে ববির বয়স পর্তুগিজ সরকারের পোষ্য ডাটাবেস দ্বারা যাচাই করা হয়েছে বলে জানিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। ববি পর্তুগালের পশ্চিম উপকূলের কনকিউইরোস গ্রামে কোস্টা পরিবারের সঙ্গে তার পুরো জীবন কাটিয়েছে।

কুকুরটির মালিক লিওনেল কস্তা। তার বাবা-মায়ের অনেকগুলো পোষা প্রাণী ছিল এবং জন্মের পর ববির দুই ভাইবোনকে মেরে ফেলা হয়। কিন্তু তখন পালিয়ে যায় ববি।

বয়স ৩০ বছর হলেও ববি জীবন পার করেছেন বেশ সুস্থভাবেই । তবে ২০১৮ সালে একবার শ্বাসকষ্টের কারণে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। তার মালিকের বিশ্বাস ববির দীর্ঘায়ুর রহস্য 'শান্ত ও শান্তিপূর্ণ পরিবেশে' বাস করা।

এর আগে ২৩ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ওহাইওর  ২৩ বছর বয়সী স্পাইক নামের একটি কুকুরকে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের খেতাব দিয়েছিল গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড।