ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাশিয়ায় সমকামিতা বিষয়ক সিনেমা-বই নিষিদ্ধ

প্রকাশিত: ১০:১৭, ৩ ফেব্রুয়ারি ২০২৩

রাশিয়ায় সমকামিতা বিষয়ক সিনেমা-বই নিষিদ্ধ

ছবি- ইয়াহু নিউজ

সমকামিতা সংক্রান্ত সব বিষয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। এর মধ্যে সমকামিতাকে সমর্থনকারী বা সমকামের প্রতি সহানুভূতিশীল সব বই, সিনেমা, শিল্পকর্মের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে পুতিন সরকার।

গত ডিসেম্বরে নতুন আইনটি পাস হয়েছে রাশিয়ায়। এ আইনের মাধ্যমে দেশটিতে সমকামিতার পক্ষে সব ধরনের প্রচার-প্রচারণা, আচার-আচরণ নিষিদ্ধ করা হয়েছে।

রাশিয়ান সরকারের বরাতে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, রাশিয়ায় কোনও বই যদি সমকামিতার প্রতি সহানুভূতিশীল হয়, তাহলে তা বাজার থেকে তুলে নিতে হবে। একইসঙ্গে বিক্রিও বন্ধ থাকবে। এছাড়াও যেসব সিনেমায় সমকামিতাকে সমর্থন করা হয়েছে, তাও নিষিদ্ধ করা হয়েছে।

নতুন আইনে সোশ্যাল মিডিয়ায় কেউ যদি সমকামীদের সমর্থনে কিছু লেখেন, তাহলে তাকে বিপুল পরিমাণ জরিমানা দিতে হবে। এক কথায় সমকামিতা নিয়ে কোনও আলোচনাই করা যাবে না। 

খবরে আরও বলা হয়, সামাজিক মাধ্যমে সমকামিতা প্রচার করলে ৫০ লাখ রাশিয়ান রুবল পর্যন্ত হতে পারে। টেলিভিশন এবং সংবাদমাধ্যমের জন্যও নতুন একটি রেগুলেশন তৈরি করছে মস্কো।

এর আগে শিশুদের সামনে সমকামিতার প্রচার-প্রচারণা নিষিদ্ধ ছিল রাশিয়ায়। এখন এই আইনটি আরও কঠোর করা হয়েছে। নতুন আইনে প্রকাশ্যে সমকামিতার সব ধরনের কার্যক্রমই নিষিদ্ধ করা হয়েছে।

পুরোনো আইনের মাধ্যমেই রাশিয়ায় সমকামীদের মিছিল (প্যারেড) নিষিদ্ধ করে রাখা হয়েছিল। এখন আরও শক্তভাবে এসব কার্যক্রম নিষিদ্ধ করতে দেশটিতে নতুন আইন জারি করা হলো।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সমকামিতাকে রাশিয়ায় পশ্চিমাদের ‘আমদানি’ করা বিষয় হিসেবে বিবেচনা করে থাকেন।