ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নাচার ‘অপরাধে’ প্রেমিক যুগলের ১০ বছরের জেল

প্রকাশিত: ১০:৪২, ১ ফেব্রুয়ারি ২০২৩

নাচার ‘অপরাধে’ প্রেমিক যুগলের ১০ বছরের জেল

ইরানি যুগলের নাচের ভিডিও থেকে নেয়া ছবি। বিবিসি

রাস্তায় প্রকাশ্যে নাচা এবং পরে সেই ভিডিও সামাজিক মাধ্যমে প্রকাশ করায় ইরানে এক প্রেমিক যুগলকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

বুধবার (১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানায়, ওই যুগলকে দুর্নীতি, পতিতাবৃত্তি এবং প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। প্রকাশিত ভিডিওতে, তেহরানের আজাদী টাওয়ারের সামনে তাদের নাচতে দেখা যায়।  

গত বছরের সেপ্টেম্বরে ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে মাহসা আমিনি নামে এক কুর্দি তরুণী নিহত হওয়ার পর ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি মোকাবিলায় বিক্ষোভে সম্পৃক্ত ব্যক্তিদের কঠোর শাস্তি দিচ্ছে কর্তৃপক্ষ।  

তবে চলমান বিক্ষোভের সঙ্গে তাদের নাচের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছেন দণ্ডপ্রাপ্ত আস্তিয়াজ হাকিকি (২১) এবং তার বাগদত্তা আমির মোহাম্মদ আহমাদি (২২)।    

সংবাদমাধ্যম বিবিসিকে একটি সূত্র নিশ্চিত করেছে, ওই যুগল ইনস্টাগ্রামে নাচের ভিডিও প্রকাশের পরই তাদের গ্রেফতার করা হয়। ইনস্টাগ্রামে সম্মিলিতভাবে তাদের দুজনের প্রায় ২০ লাখ ফলোয়ার রয়েছে। হাকিকি ও আহমাদিকে দুর্নীতি ও পতিতাবৃত্তি প্রচার, জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে যোগসাজশ করা এবং রাষ্ট্রের বিরুদ্ধে প্রপাগান্ডা ছড়ানোর অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। 

এর আগে, পেশায় ফ্যাশন ডিজাইনার সাজাপ্রাপ্ত তরুণী আস্তিয়াজ হাকিকিকে আটক করার আগে তার বাড়িতেও অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী।