ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মেয়েদের স্কুলের টয়লেট পরিষ্কার করা মধ্য প্রদেশের সংসদ সদস্য জনার্দন মিশ্রের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে

খালি হাতে স্কুলের শৌচাগার পরিষ্কার করলেন বিজেপি এমপি

প্রকাশিত: ১৪:৪৮, ২৪ সেপ্টেম্বর ২০২২

খালি হাতে স্কুলের শৌচাগার পরিষ্কার করলেন বিজেপি এমপি

শৌচাগার পরিষ্কার করছেন বিজেপির এমপি জনার্দন মিশ্র/সংগৃহীত

দেশে পরিচ্ছন্নতা কর্মসূচিকে তুলে ধরতে ভারতে খালি হাতেই স্কুলের শৌচাগার পরিষ্কার করেছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক সংসদ সদস্য।


মেয়েদের স্কুলের টয়লেট পরিষ্কার করা মধ্য প্রদেশের সংসদ সদস্য জনার্দন মিশ্রের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।
ভারতের সংবাদ মাধ্যম বলছে, এই সংসদ সদস্যের এমন কাণ্ড এবারেই প্রথম নয়। ২০১৮ সালেও তিনি একইভাবে একটি স্কুলে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছিলেন। এছাড়া তার নির্বাচনী এলাকা রেওয়াতে রাস্তা পরিষ্কার করেছিলেন তিনি।
বৃহস্পতিবার সন্ধ্যায় নিজের টুইটারে প্রকাশ করা ভিডিওতে ক্যাপশনে তিনি লিখেন, ক্ষমতাসীন দলের যুব শাখা বিজেপি যুব মোর্চা পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে। এজন্যেই তিনি গার্লস স্কুলের টয়লেট পরিষ্কার করেন।
খবরে বলা হয়, ১৭ সেপ্টেম্বর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মদিন পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান চালাবে বিজেপির যুব শাখা।
এরই অংশ হিসেবে জনার্দন মিশ্র সম্প্রতি বৃক্ষরোপণ অভিযানে অংশ নিতে একটি স্কুল পরিদর্শন করেন।
ওই সময় তিনি বালিকা বিদ্যালয়ের শৌচাগারের অস্বাস্থ্যকর অবস্থা দেখে খালি হাতে নিজেই সেটি পরিষ্কার করতে শুরু করেন।

পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দিতে গত বছরের ডিসেম্বরে মধ্যপ্রদেশের গোয়ালিয়রের একটি সরকারি স্কুলের টয়লেট পরিষ্কার করেন কেন্দ্রীয় ভারতের রাজ্যের জ্বালানি মন্ত্রী প্রধুমান সিং তোমর।

২০১৪ সালের ২ অক্টোবর পরিচ্ছন্ন ভারত মিশন চালু করেছিল সরকার। ওই লক্ষ্য অনুযায়ী ২০১৯ সালের ২ অক্টোবর ভারতের সকল গ্রাম, পঞ্চায়েত, জেলা, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে উন্মুক্ত মলত্যাগ মুক্ত বলে ঘোষণা করা হয়।

ওই প্রকল্প অনুযায়ী ভারতে ১০০ মিলিয়নের বেশি শৌচাগার নির্মাণ করা হয়েছিল।