বুধবার  ০৫ অক্টোবর ২০২২,   আশ্বিন ১৯ ১৪২৯,  ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

একান্ত সময় কাটাতে জেলের ভেতরেই ‘কেবিন’!

প্রকাশিত: ১৭:০০, ২১ সেপ্টেম্বর ২০২২

একান্ত সময় কাটাতে জেলের ভেতরেই ‘কেবিন’!

একান্ত সময় কাটাতে জেলের ভেতরেই ‘কেবিন’!

সঙ্গীর (স্বামী বা স্ত্রী) সঙ্গে এবার জেলের ভেতরেই ‘একান্ত সময়’ কাটাতে পারবেন বন্দিরা। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) থেকে ভারতের পাঞ্জাবে নতুন এ নিয়ম চালু করেছে রাজ্যটির কারা বিভাগ। যদিও সব বন্দি এ সুযোগ পাবেন না।

কারা কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিকভাবে রাজ্যের গোবিন্দওয়াল সাহিব সেন্ট্রাল জেল, নাভার নতুন জেলা জেল ও ভাটিণ্ডার মহিলা জেলে এ ব্যবস্থা চালু করা হচ্ছে। তবে বড় অপরাধী, সন্ত্রাসী, জীবনের ঝুঁকি রয়েছে এমন বন্দি ও যৌন হেনস্তায় জড়িতদের এ সুযোগ দেয়া হবে না।

সঙ্গীর সঙ্গে সময় কাটাতে চাইলে জেলে থাকাকালীন সেই বন্দির আচরণ ভালো করতে হবে। তবেই সংশোধনাগারের নির্দিষ্ট একটি ঘরে সঙ্গীর সঙ্গে দু-ঘণ্টার জন্য সাক্ষাতের ব্যবস্থা করে দেবে কারা বিভাগ। ওই ঘরের সঙ্গে থাকবে শৌচাগারও। তিন মাসে একবার মিলবে এ সুযোগ।

কারা বিভাগের কর্মকর্তারা জানান, যারা দীর্ঘদিন ধরে জেলে রয়েছেন, তাদেরই অগ্রাধিকার দেয়া হবে। গোটা দেশের মধ্যে পাঞ্জাবেই এই প্রথমবারের মতো সঙ্গীদের সঙ্গে বন্দিদের সময় কাটানোর ব্যবস্থা করা হচ্ছে। 

কারা বিভাগের আশা, নিয়মটি চালু হলে বন্দিরা নিজেদের তাগিদেই তাদের আচরণ ভালো করার চেষ্টা করবেন। আর তাদের দাম্পত্যও দৃঢ় হবে। বন্দির সঙ্গে তার স্বামী বা স্ত্রী দেখা করতে গেলে বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে। পাশাপাশি দেখাতে হবে করোনা, এইচআইভি বা অন্য কোনো সংক্রামক রোগ নেই, তার মেডিকেল প্রশংসাপত্রও। এরপরই মিলবে দেখা করার সুযোগ।

সম্প্রতি লুধিয়ানায় একই ধরনের নিয়ম চালু করা হয়েছে। সেই নিয়ম অনুসারে, জেলের মধ্যে একটি ঘরে পরিবার-প্রিয়জনদের সঙ্গে এক ঘণ্টা সময় কাটাতে পারবেন বন্দি এবং বিচারাধীনরা। মাসে দুবার এ সুযোগ দেয়া হবে।