রোববার  ২৬ জুন ২০২২,   আষাঢ় ১২ ১৪২৯

Gazipur Kotha | গাজীপুর কথা

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, মৃত্যু ২৫৫

প্রকাশিত: ১২:১৭, ২২ জুন ২০২২

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, মৃত্যু ২৫৫

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প হয়েছে। এতে অন্তত ২৫৫ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১।  

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে থাকা বিভিন্ন ছবিতে আফগানিস্তানের পাকটিকা প্রদেশের ভগ্নস্তূপ দেখা যায়। একজন স্থানীয় সরকারি কর্মকর্তা বিবিসিকে ২৫৫ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেন। তিনি আরও জানান, এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫৫ জন। তবে নিহত ও আহত উভয়ের সংখ্যাই বাড়তে পারে বলে আশঙ্কা তার। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে,  আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল এ ভূমিকম্পের উৎপত্তিস্থল।

বুধবার (২২ জুন) দিনের প্রথম দিকে শক্তিশালী এ ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার। 
ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও অনুভূত হয়।

আফগানিস্তান ছাড়াও পাকিস্তান ও ভারতেও এ ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

রাজধানী ইসলামাবাদ ছাড়াও পাকিস্তানের লাহোর, মুলতান ও কোয়েটাসহ বিভিন্ন অঞ্চলে এর তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।  
এর আগে গত শুক্রবার ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের ইসলামাবাদ, পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও মুলতান। এ ছাড়া ফয়সালাবাদ, অ্যাবোটাবাদ, সোয়াট, বুনার, কোহাত এবং মালাকান্দেও ওই কম্পন অনুভূত হয়।