ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কিমকে রণশক্তি দেখাচ্ছে রাশিয়া

প্রকাশিত: ১৬:২৭, ১৭ সেপ্টেম্বর ২০২৩

কিমকে রণশক্তি দেখাচ্ছে রাশিয়া

কিমকে রণশক্তি দেখাচ্ছে রাশিয়া

রাশিয়ায় সফররত উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ‘কিঞ্জাল’ দেখিয়েছে রুশ কর্তৃপক্ষ। এই ক্ষেপণাস্ত্র দেখার পাশাপাশি পারমাণবিক সক্ষম বোমারু বিমান, দূরপ্রাচ্য মহাকাশ, সামরিক ও অন্যান্য প্রযুক্তি কেন্দ্র পরিদর্শন করেন কিম।

শনিবার (১৬ সেপ্টেম্বর) রাশিয়ার প্রিমর্স্কি অঞ্চলের গভর্নর ওলেগ কোজেমিয়াকো আর্টিওম শহরে কিমের আগমনের কথা জানান। তিনি বলেন, কিম তার ব্যক্তিগত সাঁজোয়া ট্রেনে চড়েই এখানে এসেছেন। তার আগমনে ফুল দিয়ে অভ্যর্থনা জানায় রুশ শিশুরা।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও অন্যান্য ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা বলেছেন, কিম আর্টিওমে আসার পর ভ্লাদিভোস্টক বিমানবন্দর সফর করেছেন। সেখানে তাকে রাশিয়ার পারমাণবিক বহনে সক্ষম বোমারু বিমান ও অন্যান্য যুদ্ধ বিমান দেখানো হয়েছে।

শোইগু কিমকে রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিঞ্জাল দেখান। এটি একটি বায়ুচালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। যা পারমাণবিক বা প্রচলিত ওয়ারহেড বহনে সক্ষম। তাছাড়া কিঞ্জাল ৪৮০ কেজি পেলোড বহন করে এক হাজার ৫০০ থেকে দুই হজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। শব্দের চেয়ে ১০ গুণ গতিতে ছুটতে পারে।

রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি অনুসারে, বোমারু বিমানের তিনটি মডেল দেখানো হয়েছে উত্তর কোরিয়ার নেতাকে। এর মধ্যে ছিল টিইউ-১৬০, টিইউ-৯৫ ও টিইউ-২২এম৩। ইউক্রেন যুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে এসব নিয়মিত ব্যবহার করে রাশিয়া।

সূত্র: আল-জাজিরা