ঢাকা,  বুধবার  ১৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১৩ জুলাই ১৯৭৩, বাংলাদেশকে শততম দেশ হিসেবে স্বীকৃতি দেয় মরক্কো

প্রকাশিত: ০৭:০৬, ১৩ জুলাই ২০২১

১৩ জুলাই ১৯৭৩, বাংলাদেশকে শততম দেশ হিসেবে স্বীকৃতি দেয় মরক্কো

শততম দেশ হিসেবে ১৯৭৩ সালের এইদিন বাংলাদেশকে স্বীকৃতি দেয় মরক্কো। কূটনীতিকরা বলছেন, শততম দেশ হিসেবে মরক্কোর এই স্বীকৃতিদান বাংলাদেশের জন্য আরেকটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

বাসসের খবরে প্রকাশ করা হয়, এদিন দুদেশের রাজধানী থেকে যুগপৎ এই স্বীকৃতি দানের কথা ঘোষণা করা হয়। মরক্কো জানায়, বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য তার সরকার বাংলাদেশকে স্বীকৃতি দানের সিদ্ধান্ত নিয়েছে। মরক্কোর এই স্বীকৃতি দানের ঘোষণাটিকে তাৎপর্যপূর্ণ মনে করার কারণ, এর মাধ্যমে প্রমাণ হলো মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো যাতে বাংলাদেশকে স্বীকৃতি না দেয় পাকিস্তানের এমন প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। ঢাকার কূটনৈতিক মহল মনে করে মরক্কোর স্বীকৃতিদানের ওপর বিশেষ গুরুত্ব রয়েছে। এমন সময় এই স্বীকৃতি এলো যখন নিরপেক্ষ শীর্ষ সম্মেলনের দিনক্ষণ প্রায় চলে এসেছে। সেপ্টেম্বরে আলজেরিয়ায় নিরপেক্ষ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। কূটনৈতিক মহলের ধারণা করে, এরপর আরব বিশ্বের অন্যান্য দেশে স্বীকৃতির বিষয়ে নতুন করে ভাববে।

খবরে বলা হয়, কিছুদিন আগে মরক্কোর প্রেসিডেন্ট এর একজন বিশেষ দূত বাংলাদেশ সফর করে গেছেন।তিনি আনুষ্ঠানিক স্বীকৃতি দানের ইচ্ছা প্রকাশ করেন। স্মরণ করা যেতে পারে যে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ দূত ও উত্তর আফ্রিকার দেশগুলোয় গিয়ে সেসব দেশের নেতাদের কাছে বাংলাদেশের ভূমিকা ব্যাখ্যা করেছেন।

গাজীপুর কথা

    আরো পড়ুন