ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ওষুধই হার্টের রোগীর একমাত্র চিকিৎসা নয়: ডা. শফিকুল বারী

প্রকাশিত: ১৪:৩৬, ১৭ মার্চ ২০২৩

ওষুধই হার্টের রোগীর একমাত্র চিকিৎসা নয়: ডা. শফিকুল বারী

ঢাকা মেডিকেল কলেজের (ডিএমসি) মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. শফিকুল বারী।

ওষুধই হার্টের রোগীর একমাত্র চিকিৎসা নয় বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ডিএমসি) মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. শফিকুল বারী। তিনি বলেন, সব বুকের ব্যথাই হার্টের সমস্যা থেকে হয় না। হার্টের অসুখ সম্পর্কে অনেকের ভুল ধারণা আছে। বুকে ব্যথা করলেই এটি হার্টের অসুখ হবে এমন নয়।

শুক্রবার (১৭ মার্চ) রাজধানীর দ্য রেডিসন ব্লু-র উৎসব হলে ২২তম ইন্টারন্যাশনাল কংগ্রেস অ্যান্ড সায়েন্টিফিক সেমিনারের প্রথম দিনের ‘ইসিজি অ্যান্ড বেয়ন্ড’ সেশনে এ কথা বলেন তিনি।

ডা. মো. শফিকুল বারী বলেন, হার্টের রোগীদের জন্য ওষুধই একমাত্র চিকিৎসা নয়। যাদের হার্টের ডায়াগনোসিস হয়েছে, তাদের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে, জীবনযাপনের ধরন পরিবর্তন করতে হবে।

বিশেষ করে বুকের মধ্যখানে প্রচণ্ড ব্যথা, শরীরে ঘাম ও বমি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ইসিজি করার পরামর্শও দেন তিনি।

ইসিজি ইমারজেন্সি রোগ নির্ণয়ের জন্য করা হয় জানিয়ে ডিএমসির এ চিকিৎসক বলেন, ইসিজি দেখে রোগীর হার্ট অ্যাটাক হয়েছে কি না নির্ণয় করা সম্ভব। এটি একটি পুরোনো পদ্ধতি হলেও খুব কার্যকরী একটি মাধ্যম। এর মাধ্যমে হার্ট সম্পর্কে দ্রুত অনেক তথ্য পাওয়া সম্ভব। এ ছাড়া খুবই স্বল্পমূল্যে এ পরীক্ষাটি করা যায় বলেও জানান তিনি।

এর আগে ১৭ মার্চ সকালে তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল কংগ্রেস অ্যান্ড সায়েন্টিফিক সেমিনারের উদ্বোধন করা হয়। পাশাপাশি কেক কেটে জাতির পিতার জন্মবার্ষিকী পালন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

১৭ মার্চ শুরু হওয়া তিন দিনব্যাপী এ সেমিনার চলবে ১৯ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে সেমিনার।