ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বাড়াতে হবে’

প্রকাশিত: ১৭:৩৫, ৬ ফেব্রুয়ারি ২০২৩

‘মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বাড়াতে হবে’

ছবি: সংগৃহীত

শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা অত্যন্ত জরুরি বলে উল্লেখ করেছেন আহ্ছানউল্লাহ্ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ ফাজলি এলাহি।

রোববার (৫ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় রাজধানীর আহ্ছানউল্লাহ্ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যালয়ে মানসিক সচেতনতামূলক কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এ মানসিক স্বাস্থ্য সর্ম্পকে সচেতনতা মানুষের দৌড়গোড়ায় পৌঁছে দিতে হবে। বিভিন্ন আসক্তির প্রতিরোধ কল্পে জনসচেতনতা তৈরি করতে হবে। নিজের ও পাশের মানুষের মানসিক স্বাস্থ্য সর্ম্পকে সচেতন হতে হবে।

অনুষ্ঠানটি ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের অধীনে মনোযত্ন আউটডোর কাউন্সিলিং সেন্টার এবং আহ্ছানউল্লাহ্ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত হয়।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মনোরোগ বিশেষজ্ঞ ডা. হেলাল উদ্দিন আহমেদ। তিনি মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় এবং বিভিন্ন আসক্তির লক্ষণ, প্রতিরোধের উপায়ের পাশাপাশি পরিবার, স্কুল, কলেজ কর্তৃপক্ষ আসক্তি প্রতিরোধের বিভিন্ন ধরনের উদ্দ্যেগ নেওয়ার ওপর আলোচনা করেন।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজস্টি এবং মনোযত্ন আউটডোর কাউন্সিলিং সেন্টারের ফোকাল রাখী গাঙ্গুলীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আহ্ছানউল্লাহ্ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ খালেদ হাসান। এছাড়াও অনুষ্ঠানে আহ্ছানউল্লাহ্ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।