ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নিপাহ ভাইরাসে মারা গেছেন সাতজন : আইইডিসিআর

প্রকাশিত: ২০:২৭, ৫ ফেব্রুয়ারি ২০২৩

নিপাহ ভাইরাসে মারা গেছেন সাতজন : আইইডিসিআর

আইইডিসিআর

চলতি বছর এখন পর্যন্ত নিপাহ ভাইরাসে ১০ জন আক্রান্ত হয়েছে, যা গত ৮ বছরের মধ্যে সর্বোচ্চ বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে, যা গত ৪ বছরের মধ্যে সর্বোচ্চ। এরই পরিপ্রেক্ষিতে দেশের সব জেলাই নিপাহ ভাইরাসের ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর।

রোববার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন।

তিনি বলেন, আমরা নিপাহ ভাইরাসের সার্ভিলেন্সে জোর দিয়েছি। যে কারণে যখন যেখানেই নতুন কেস হচ্ছে, আমরা সেই খবরটা পেয়ে যাচ্ছি। ভাইরাসটিতে এখন পর্যন্ত ১০ জন শনাক্ত হয়েছে, এর মধ্যে ৭ জন মারা গেছেন।

ডা. তাহমিনা শিরিন বলেন, নিপা ভাইরাসে আক্রান্ত হলে কেউ যদি বেঁচেও যান তাহলে তাদের নানা ধরনের শারীরিক জটিলতা দেখা দেয়। এক্ষেত্রে আমরা যদি শুধু খেজুরের রস খাওয়াটা বন্ধ করে দিতে পারি তাহলে আর কোনো সমস্যা হবে না।

সতর্কতা অবলম্বন করে রস খাওয়া যাবে কীনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেকেই বলেন, আমরা সাবধানতা অবলম্বন করে রস সংগ্রহ করছি। এটা আসলে ভুল। আপনি যতই জাল দিয়ে ঢেকে রাখেন, এতে আক্রান্তের সম্ভাবনা থেকে যায়। কারণ শুধু রসে বাদুড় মুখ দিলেই নিপা ভাইরাস হয় না, বাদুড়ের ইউরিন থেকেও নিপা ভাইরাস সংক্রমিত হয়ে থাকে।