ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পেঁপে কখন খেলে ক্ষতি?

প্রকাশিত: ১৪:১২, ৫ ফেব্রুয়ারি ২০২৩

পেঁপে কখন খেলে ক্ষতি?

পেঁপে কখন খেলে ক্ষতি?

দিনে দিনে বদলে চলেছে মানুষের জীবনের গতি-প্রকৃতি। একই সঙ্গে বদলাচ্ছে খাদ্যাভ্যাস। সেই সঙ্গে কিছু ভুলের ফলে বাসা বাঁধছে জীবনচর্যাগত কোনও কোনও রোগ। সে সব থেকে বাঁচতে গেলে খুব সামান্য কিছু পদক্ষেপই যথেষ্ট। জীবনধারার ছোট্ট পরিবর্তনও সামগ্রিক স্বাস্থ্য অর্জনে সাহায্য করতে পারে।

দৈনন্দিন খাদ্যতালিকায় স্বাস্থ্যকর পরিবর্তন করা খুব জরুরি। পেঁপে এমন একটি ফল যা নিয়মিত খাদ্যতালিকায় রাখা যেতে পারে। আর তা সকাল, সন্ধে যখন খুশি খাওয়া যায়।


উপকারিতা—

>> পেঁপে ভিটামিন এ, ভিটামিন সি, ফাইবার এবং অনেক অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। ফাইবার অন্ত্রের কাজ উন্নত করতে সাহায্য করে। ইরিটেবল বাওয়েল সিনড্রোম থাকলে উপকার হয়। কোষ্ঠকাঠিন্য দূর করে।

>> ত্বকের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারি পেঁপে। ভিটামিন ই, সি এবং লাইকোপেন উপাদানের উপস্থিতির কারণে পেঁপে ত্বকের ক্ষতি পূরণ করতে পারে। ত্বকের কালচে ভাব দূর করে।

>> গবেষণায় দেখা গেছে এতে রয়েছে ক্যানসার প্রতিরোধী উপাদান। পাশাপাশি এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড, যা প্রদাহ কমাতে সাহায্য করে।

>> ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে পেঁপে। কারণ এতে রয়েছে প্রচুর ফাইবার এবং মাঝারি কার্বোহাইড্রেট।

>> পেঁপে সবচেয়ে কম ক্যালোরিযুক্ত ফল (১০০ গ্রামে ৩২ ক্যালোরি)। ফলে প্রাতঃরাশে পেঁপে খেলে পেট যেমন ভরবে তেমন ক্যালোরিও বাড়বে না। সঙ্গে অন্য উপকার তো রয়েছেই।


পেঁপে খাওয়ার আদর্শ সময়:

পেঁপে ফল হিসেবে খাওয়া যায়, আবার স্মুদি, সালাড বানিয়েও খাওয়া যায়। দিনের যে কোনও সময় খাওয়া যেতে পারে। এটি সকালে খেলে সারাদিন শরীরে পুষ্টি ও শক্তি জোগায়। পাশাপাশি খুব ভর পেট খাওয়াও হয় না।

কখন পেঁপে খাওয়া উচিত নয়:

প্রচুর উপকার থাকলেও পেঁপেতে কিছু মানুষের সমস্যা হতে পারে। ল্যাটেক্স বা তরুক্ষীর জাতীয় উপাদানে অ্যালার্জি থাকলে পেঁপে খাওয়া উচিত নয়। কারও যদি হাইপোগ্লাইসেমিয়া (নিম্ন শর্করা মাত্রা) থাকে তবে তারও পেঁপে বা প্যাপেইন এনজাইমযুক্ত খাবার বিষয়ে সতর্ক থাকা দরকার। খুব বেশি পরিমাণে থাকা রেচকের প্রভাবে পেটে জ্বালা সৃষ্টি করতে পারে।

কাঁচা পেঁপেতে উচ্চ পরিমাণে ল্যাটেক্স থাকে যা জরায়ু সংকোচনকে উদ্দীপিত করতে পারে। ফলে গর্ভাবস্থায় কাঁচা পেঁপে খাওয়া উচিত নয়। বিশেষত গর্ভাবস্থার প্রথম দিকে।

তবে, খুব ভালো ভাবে পাকা পেঁপে খাওয়া যেতে পারে গর্ভাবস্থার দ্বিতীয় বা তৃতীয় ত্রৈমাসিকে, অল্প পরিমাণে। তবে বর্তমানে যে কোনো ফলই কৃত্রিম উপায়ে পাকানো হয়। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া গর্ভাবস্থায় পেঁপে না খাওয়াই ভালো।

সূত্র: নিউজ বাংলা ১৮