ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এই পাঁচ খাবারে কিডনির সর্বনাশ

প্রকাশিত: ১০:৪৮, ৩ ফেব্রুয়ারি ২০২৩

এই পাঁচ খাবারে কিডনির সর্বনাশ

এই পাঁচ খাবারে কিডনির সর্বনাশ

কিডনি মানবদেহের প্রধান রেচন অঙ্গ, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর প্রধান কাজ রক্ত ছেঁকে বর্জ্য পদার্থ পৃথকীকরণ ও মূত্র উৎপাদন, যা আমাদের সুস্থ থাকতে সহায়তা করে। কিন্তু সামান্য কিছু ভুলের কারণে এই অঙ্গটির ওপর নেমে আসে জটিলতা।

খাদ্যে ভেজালের যুগে কিডনির অসুখ বাড়ছে। মূলত ক্রনিক কিডনি ডিজিজ হচ্ছে। এই রোগটি হলে অঙ্গটি নিজের কার্যক্ষমতা হারায়। তাতে বিপন্ন হয় জীবন। কেননা, কিডনির বেশির ভাগ জটিলতা চিকিৎসায়ও পুরোপুরি ভালো হয় না। তাই কিছু পরিস্থিতিতে সচেতন থাকাটা খুবই জরুরি।

ভারতীয় গণমাধ্যম এই সময়কে দেয়া সাক্ষাৎকারে পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানান, কিডনি রোগের যত কারণ রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ডায়াবেটিস ও হাই ব্লাড প্রেশার। এই রোগদুটিকে দূরে রাখতে কিছু খাবার এড়িয়ে চলাই উত্তম।

সোডা, কোল্ড ড্রিংকস

ঈশানী গঙ্গোপাধ্যায়ের মতে, সোডা বা কোল্ড ড্রিংকস এখন খুবই জনপ্রিয়। কিন্তু এতে কোনো পুষ্টিগুণ নেই। বরং অতিমাত্রায় চিনি রয়েছে, যা কিডনির জন্য খুবই ক্ষতিকর। তাই বাঁচতে চাইলে কোল্ড ড্রিংকস পরিত্যাগ করতে হবে।

প্রক্রিয়াজাত মাংস

অনেকেই প্রক্রিয়াজাত মাংস খান। এই খাবারের তালিকায় হট ডগ, বেকন রয়েছে। কিন্তু এই খাবারগুলোতে অতিমাত্রায় ক্যালরি ও লবণ থাকে, থাকে প্রিজারভেটিভ। অথচ লবণ, প্রিজারভেটিভ কিডনির জন্য ভালো নয়। তাই প্রক্রিয়াজাত মাংস, হট ডগ, বেকন থেকে দূরে থাকা জরুরি।

উচ্চ পটাশিয়ামযুক্ত ফল

অতিমাত্রায় পটাশিয়াম কিডনির ওপর চাপ বাড়ায়। ফলে কিডনি ঠিকমতো কাজ করতে পারে না। কলা, কমলালেবু, টমেটো, ডাব, আনার ইত্যাদি বেশি বেশি খাওয়া থেকে দূরে থাকুন। আর কিডনির সমস্যা থাকলে তো এসব ফল একেবারে হারাম।

কিছু শাকসবজি
শুধু ফল নয়, কিছু শাকসবজিতেও রয়েছে অতিমাত্রায় পটাশিয়াম। এ তালিকায় যুক্ত রয়েছে থোড়, মোচা, পালং, নটে, আলু, রাঙা আলু। তাই পটাশিয়ামযুক্ত ফলের মতো এই শাকসবজিও কম খাবেন।
 
ড্রাই ফ্রুটস

সব ধরনের ড্রাই ফ্রুটসেই আছে অতিমাত্রায় পটাশিয়াম। তাই ড্রাই ফ্রুটসের বিষয়েও সচেতন হওয়াটা ভীষণ জরুরি। কমাতে হবে বাদাম ও কিশমিশ খাওয়াও। তবে এর মানে এই নয় যে, এগুলো একদমই খাওয়া যাবে না। বরং মাঝেমধ্যে খেলে শরীর অতিরিক্ত পুষ্টি পাবে। কিন্তু নিয়মিত একদম নয়।