ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ডিম খাওয়ার পর যেসব খাবার খাবেন না

প্রকাশিত: ১৮:৩৪, ১৭ আগস্ট ২০২২

ডিম খাওয়ার পর যেসব খাবার খাবেন না

ডিম খাওয়ার পর যেসব খাবার খাবেন না

স্বাদ আর পুষ্টিগুণের জন্য ডিম প্রায় প্রতিদিনের খাদ্য থালিকায় থাকে।। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ভিটামিন এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। প্রতিদিন একটি ডিম খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে জেনে নিন ডিম খাওয়ার পর কোন কোন খাবার খাওয়া ঠিক নয়।

>> ডিম আর চিনি একসঙ্গে পেটে গেলে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। চিকিৎসকরা বলেন, এই অ্যামাইনো অ্যাসিড রক্ত জমাট বাঁধিয়ে দিতে পারে। আর তাতে হৃদরোগের আশঙ্কা বাড়ে। সামান্য পরিমাণে চিনি পেটে গেলে অবশ্য তেমন অসুবিধা নেই। কিন্তু দুই-তিন চামচ বা তার বেশি চিনি গেলে বিপদ হতে পারে। তাই ডিম খাওয়ার পর চিনি না খাওয়াই ভালো।

>>ঘরে-বাইরে যখন অসহ্য গরম থাকে, তখন কোমল পানীয় খাওয়ার চাহিদা বাড়ে। কিন্তু এই জাতীয় পানীয়তে প্রচুর পরিমাণ চিনি মেশানো থাকে। আর তাই ডিম খাওয়ার পর এই পানীয় মোটেই খাওয়া উচিত নয়।

>>ডিম সিদ্ধ, পোচের পরে চা বা কফি খেলে বিপদের আশঙ্কা নেই। কিন্তু ডিম ভাজার পরে এগুলো মোটেই খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হতে পারে। অম্বল হতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে।

>>অনেকেই নাস্তার তালিকায় ডিমের পাশাপাশি বিভিন্ন ফল রাখেন। কিন্তু ডিম রাখলে এই ফলের তালিকা থেকে বাদ রাখুন তরমুজ। কারণ ডিম আর তরমুজ একসঙ্গে খেলে পেটে ব্যথা হতে পারে।

>>ডিম খাওয়ার পর পর দুধ খাবেন না। দুধে আছে ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ একাধিক গুরুত্বপূর্ণ খনিজ উপাদান। উচ্চ প্রোটিন সমৃদ্ধ পানীয়ের মধ্যে একটি হলো দুধ। ভুল করেও ডিম ও দুধ একসঙ্গে খাবেন না। খেলে তার মারাত্মক প্রভাব পড়ে শরীরে।