ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

থাইরয়েডের সমস্যায় ভুগছেন? জেনে নিন কিছু ঘরোয়া উপায়

প্রকাশিত: ১৭:১৬, ৪ জুলাই ২০২৪

থাইরয়েডের সমস্যায় ভুগছেন? জেনে নিন কিছু ঘরোয়া উপায়

ফাইল ছবি

বর্তমান সময়ে অনিয়ন্ত্রিত জীবনযাত্রা বিভিন্ন রোগ বাসা বাঁধছে আমাদের শরীরে। তবে বর্তমানে থাইরয়েডের সমস্যাটি অতি পরিচিত একটি রোগ। বিভিন্ন সমীক্ষা বলছে, পৃথিবীতে অন্তত ১২ শতাংশ মানুষ থাইরয়েডজনিত সমস্যায় ভোগেন। মানুষের গলার সামনের দিকে প্রজাপতি আকৃতির গ্রন্থিটির নাম থাইরয়েড। এর মধ্যে বেশ কয়েকটি হরমোন তৈরি হয়। আর যখন থাইরয়েডে হরমোনগুলো অস্বাভাবিক উৎপাদন হয় তখনই সমস্যার সৃষ্টি হয়।

এই রোগটিতে আক্রান্ত আমাদের দেশের প্রায় অনেকেই। থাইরয়েড রোগের চিকিৎসা কিন্তু দীর্ঘদিন ধরে করতে হয়। সেই সঙ্গে খাওয়া-দাওয়াতেও কিন্তু আনতে হয় আমূল পরিবর্তন। না হলে কিন্তু কোনোভাবেই সুস্থ থাকা যায় না। তবে কিছু ঘরোয়া নিয়ম রয়েছে যেগুলো নামতে পারলে কিছু হলে উপকার পাওয়া যাবে। চলুন জেনে নেই নিয়মগুলো…

কী খাবেন না

চিকিৎসাকেরা বলছেন, থাইরয়েড রোগীদের বিপাক ক্রিয়া কমে যায়। তাই তাদের চর্বিযুক্ত ভাজা খাবার, অত্যধিক পরিমাণে মিষ্টি যুক্ত খাবার বা প্রক্রিয়াজাত কোনও খাবার একদমই খাওয়া উচিত নয়। সেই সঙ্গে ব্রকলি, বাঁধাকপি, সয়াবিন, সবজি এড়িয়ে চলাই ভালো অর্থাৎ যেগুলিতে গয়ট্রোজেন থাকে। যা থাইরয়েড রোগীদের শরীরে কোষের ক্ষতি করতে পারে। 

কী কী খাবেন

যদি আপনি থাইরয়েডের সমস্যায় ভোগেন, তাহলে নিত্যদিন ফাইবার সমৃদ্ধ খাবার ফল, শাকসবজি ইত্যাদি খাদ্য তালিকায় রাখার চেষ্টা করুন। সেই সঙ্গে আপনার অবশ্যই আয়োডিনযুক্ত নুন খাওয়ার চেষ্টা করবেন। সেই সঙ্গে অবশ্যই সামুদ্রিক খাবার খেতে পারেন। কারণ, আয়োডিনের অভাবে শরীরে সমস্যা হতে থাকে।

ভিটামিন ডি-এর অভাব

অনেক সময় কিন্তু ভিটামিন ডিয়ের অভাবেও শরীরের ক্রমশ বাড়তে থাকে থাইরয়েডের মাত্রা। তাই এসময়ে আপনি কিন্তু কিছুক্ষণ রোদ্দুরে বসতে পারেন। তাহলে আপনার শরীরে ভিটামিন ডি-এর অভাব হবে না। সেই সঙ্গে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় রাখবেন। রাখবেন ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম সমৃদ্ধ খাবার। যেমন- বাদাম ও ড্রাই ফুটস খাদ্য তালিকায় রাখবেন।

কীভাবে খাবেন ওষুধ 

যদি আপনি থাইরয়েড রোগে আক্রান্ত থাকেন তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খাবেন। কোনো খাবার আধ ঘণ্টা পরেই ওষুধ খাবেন। এই সময়ে ক্যালসিয়াম, আয়রন জাতীয় ওষুধ একদমই খাবেন না চিকিৎসকের পরামর্শ ছাড়া। 

ব্যায়াম করবেন

বিশেষজ্ঞরা বলছেন, থাইরয়েড রোগীরা যদি সুস্থ থাকতে চান সারা জীবন তাহলে তাদের নিত্যদিন ৪০ থেকে ৪৫ মিনিট ব্যায়াম করতে হবে। এতে তাদের বিপাক আরও ভালো হবে। না হলে থাইরয়েড রোগীর ওজন দ্রুত বেড়ে যেতে পারে কিংবা দ্রুত কমে যেতে পারে ওজন। আপনি নিত্যদিন জগিং করবেন, হাঁটবেন বা ব্যায়াম করতে পারেন। তবেই আপনি কিন্তু ফিট থাকবেন।