ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গলাব্যথা সারছে না? রান্নাঘরেই আছে সমাধান

প্রকাশিত: ১৮:১৮, ২৪ জানুয়ারি ২০২২

গলাব্যথা সারছে না? রান্নাঘরেই আছে সমাধান

শীতকাল মানেই নানা রকম ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হওয়ার ভয়। তার উপর করোনার সংক্রমণ বেড়েই চলেছে। হালকা ঠান্ডা লাগাও এখন অনেক আতঙ্ক বাড়িয়ে দেয়। এই ভেবে যে হয়তো করোনায় আক্রান্ত হয়েছে। তাই এই সময় স্বাস্থ্যবিধি মেনে সতর্ক থাকার কোনো বিকল্প নেই।

অন্যদিকে আবহাওয়া পরিবর্তনের ফলে ছোট খাটো অসুখে আক্রান্ত হওয়া রোগী রয়েছে ঘরে ঘরেই। ছো়ট-বড় অনেকেই সর্দি-কাশি, গলা ব্যথায় ভুগছে। সমস্যা হচ্ছে, এসব উপসর্গ মৃদু হলেও ছাড়তে বেশ সময় লাগছে। তত দিন ধরে ওষুধ খেতেও ভালো লাগে না। কিন্তু তা সারানোর উপায়ও পাওয়া যায় না।

এ সময়ে ঘরোয়া কিছু টোটকা কাজে লাগতে পারে। রান্নাঘরের কিছু জিনিসই করে দিতে পারে সমাধান। দু’টি উপাদান দ্রুত ঠান্ডা লাগার সমস্যা কমাতে পারে। আরাম মিলতে পারে গলা ব্যথা থেকেও। কীভাবে? চলুন জেনে নেয়া যাক- 

যা করতে হবে

হলুদ এবং মধু প্রায় সব বাড়িতেই থাকে। এই দু’টি উপাদানই এ সময়ে সাহায্য করতে পারে এ সময়ে। এই দু’টি উপাদানেই আছে অ্যান্টি-ব্যাক্টিরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট। কমাতে পারে প্রদাহও। হলুদে উপস্থিত কার্ক্যুমিনয়েড কমাতে পারে অ্যালার্জির সমস্যাও। পাশাাপাশি মধু, সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

এই দু’টি উপাদান একসঙ্গে খেলে প্রদাহ কমে। গলাব্যথা কমে। সর্দি-কাশিও কমে।

হলুদ আর মধু একসঙ্গে খাবেন যেভাবে 

একটি কাপে আধা চামচ মধুর সঙ্গে মিশিয়ে নিন দু’চামচ হলুদ আর দু’ফোঁটা লেবুর রস। মিশ্রণটি একটি পাত্রে সংরক্ষণ করুন। ঠান্ডা লাগার সমস্যা হলেই দিনে তিন বার আধা চামচ করে খান মিশ্রণটি। খুব দ্রুত আরাম মিলবে।

গাজীপুর কথা