ঢাকা,  মঙ্গলবার  ১৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যেসব খাবার খেলে বাড়ে সঙ্গমের ইচ্ছা ও ক্ষমতা

প্রকাশিত: ১৭:৩৬, ২৯ নভেম্বর ২০২১

যেসব খাবার খেলে বাড়ে সঙ্গমের ইচ্ছা ও ক্ষমতা

স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ক গভীর করার অন্যতম মাধ্যম হচ্ছে শারীরিক মিলন। এটি দুজন দুজনকে আরো কাছে নিয়ে আসে, সম্পর্ককে মজবুত করে। তবে অনেক দম্পতিদেরই বলতে শোনা যায় যে, তাদের দুজনের মধ্যে সঙ্গমের ইচ্ছা কমে যাচ্ছে। যা মোটেও ভালো কথা নয়। অনেকেই আবার এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে চিকিৎসকেরও শরণাপন্ন হন।

এক্ষেত্রে সঠিক সমাধান হছে বেশি বেশি স্বাস্থ্যকর খাবার খাওয়া। সঙ্গমের ইচ্ছা বাড়ানোর জন্য কেন খাওয়াদাওয়ায় জোর দিতে হবে? এ প্রশ্ন অনেকের মনে আসতেই পারে। কিন্তু সুস্থ জীবনযাপনের প্রতিটি পদের নির্ধারক হলো খাদ্যাভ্যাস। রোজের জীবন কেমন ভাবেকাটবে, তার অনেকটাই নির্ভর করে এর উপর।

সঙ্গমের ইচ্ছা তখনই বাড়বে, শরীর যখন সবদিক থেকে সুস্থ থাকবে। এর পাশাপাশি, কাজের ক্ষমতাও যথেষ্ট থাকবে। কী খেলে এসব দিক ঠিক থাকবে, তা জেনে নেয়া প্রয়োজন।

চিকিৎসকদের একাংশ বলে থাকেন, যেসব খাবার খেলে হৃদযন্ত্র সুস্থ থাকে, সেসব খেলেই বাড়ে সঙ্গমের ইচ্ছা এবং ক্ষমতাও। চলুন তবে জেনে নেয়া যাক সঙ্গমের ইচ্ছা ও ক্ষমতা বাড়াতে কোন খাবার খাওয়া যেতে পারে—

আপেল

আপেলে কুয়ারসেটিন নামক একটি পদার্থ থাকে। তা যৌন চাহিদা বাড়ায়। এতে শরীরে কিছু হরমোনের ক্ষরণ বাড়ে। সঙ্গে নিয়ন্ত্রণে থাকে রক্তচাপ। উচ্চ রক্তচাপ অনেক সময়ে যৌন ক্ষমতা কমিয়ে দেয়। নিয়মিত আপেল খেলে তা এড়ানো সম্ভব।

মাংস

যেকোনো ধরনের মাংসেই থাকে প্রোটিন। মুরগির মাংস, খাসির মাংস হোক বা অন্য কিছু, সবেতেই কাজের শক্তি বাড়ে। এছাড়াও মাংসে থাকে অধিক পরিমাণে জিঙ্ক। তা-ও এক্ষেত্রে খুব জরুরি। তাতে রক্ত চলাচল বাড়ে। শরীর সতেজ থাকে। সঙ্গমের ইচ্ছাও বাড়ে।

রেড ওয়াইন

রেড ওয়াইনে থাকে নানা রকম অ্যান্টি-অক্সিড্যান্ট। ফলে এটি খেলে শরীরে রক্তচলাচল বাড়ে। সঙ্গে বাড়ে যৌন ইচ্ছাও। ২০০৯ সালের এক গবেষণায় ধরা পড়েছে, যেসব নারী নিয়মিত রেড ওয়াইন পান করেন, তাদের যৌন ক্ষমতা অন্যদের তুলনায় অনেকটাই বেশি থাকে।

গাজীপুর কথা