ঢাকা,  বুধবার  ১৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

অনুষ্ঠিত হল ৮ম বার্ষিক লিভার সম্মেলন

প্রকাশিত: ১৮:৪৬, ২৪ অক্টোবর ২০২১

অনুষ্ঠিত হল ৮ম বার্ষিক লিভার সম্মেলন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সটির লিভার বিভাগের ক্লাস রুমে রোববার ২৪ অক্টোবর একটি হাইব্রিড ওয়েবিনারের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে গেল সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটির ৮ম বার্ষিক লিভার সম্মেলন। অনুষ্ঠানে বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রায় ১১শ’ সম্মানিত লিভার বিশেসজ্ঞগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মূল্যবান বাণী দেন। 

অনুষ্ঠানটির প্রারম্ভে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম এবং অনুষ্ঠানটির শুভ উদ্বোধন ঘোষণা করেন সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটির প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এস পি সিং। 

অনুষ্ঠানটি নন এলকোহলিক ফ্যাটি লিভার, হেপাটাইটিস-বি, প্রেসিডেন্সিয়াল অরেশন, সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার ওরেশন এবং কোভিড-১৯ ও লিভার  নামে কয়েকটি সেশনে বিভক্ত ছিল। সংগঠনটির ৮ম বার্ষিক লিভার সম্মেলনে ইন্ডিয়া থেকে অধ্যাপক মোহাম্মদ রেলা, অধ্যাপক কৌশল মদন, অধ্যাপক অজয় দুসেজা, অধ্যাপক অনিল আরোরা, অধ্যাপক সি এ ইপেন, অধ্যাপক হারশাদ সি দেভারভাবি, অধ্যাপক বি ডি গোস্বামী, অধ্যাপক প্রদীপ ভৌমিক, অধ্যাপক সুব্রত কে আচারিয়া, অধ্যাপক আশিস কুমার, অধ্যাপক ভিভেক এ সারাসওয়ান্ত, ডা. সাঞ্জিভ সায়গাল, ডা. আভা নাগ্রাল, ডা. রাখি মেইন্ও্যাল, বাংলাদেশ থেকে অধ্যাপক ডা. সেলিমুর রহমান, অধ্যাপক ডা. আইয়ুব আল মামুন, ডা. মুহাম্মদ মাহবুব হোসেন, ডা. ফারুক আহমেদ, ডা. ফজল করিম, ডা. রোখসানা বেগম, ডা. আতিকুল ইসলাম, ডা. কাজি জাকির হোসেন, জাপান থেকে ডা. শেখ মো. ফজলে আকবর, যুক্তরাষ্ট্র থেকে অধ্যাপক কে রাজেন্দ্র রেড্ডি, ডা. সানজায়া কে সাতাপাথি, নেপাল থেকে অধ্যাপক শুধামসু কে সি, ভুটান থেকে অধ্যাপক গুরু ধাকাল, মায়ানমার থেকে অধ্যাপক খিন মুয়াং ওয়িন, শ্রীলঙ্কা থেকে অধ্যাপক অনুরাধা দেশ্যানায়াক, ডা. হাসিথা অইজেও্যান্থা, পাকিস্তান থেকে অধ্যাপক জাইগাম আব্বাস, অধ্যাপক সাইদ হামিদ, ডা. লুবনা কামানী, ডা. আমনা সুবহান, ডা. নাজিশ ভাট, আফগানিস্তান থেকে ডা. নুর আহমেদ নুরী সহ প্রমুখ লিভার বিশেষজ্ঞগণ বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে লিভারের বিভিন্ন বর্তমান ও ভবিষ্যৎ এর চিকিৎসা পদ্ধতিসহ বাংলাদেশের লিভার বিশেষজ্ঞ ডা. শেখ মো. ফজলে আকবর ও অধ্যাপক ডা. মামুন আল মাহতাব এর হেপাটাইটিস-বি রোগের জন্য আবিষ্কৃত ওষুধ ন্যাসভ্যাক এর কোভিড-১৯ এ ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। 

উল্লেখ্য সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটি (২০১২ সালে সংগঠিত) বাংলাদেশ, ইণ্ডিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল, ভুটান, মায়ানমার ও টার্কির প্রখ্যাত লিভার বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংগঠন। উক্ত সংগঠনটির মুল উদ্দেশ্য দক্ষিণ এশিয়া অঞ্চলের মানুষদের মাঝে লিভার রোগ নিয়ে জনসচেতনতা গড়ে তোলা।

গাজীপুর কথা