ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এ্যাস্ট্রাজেনেকার টিকায় করোনা জয়ীদের শরীরে ৬ গুণ বেশি এ্যান্টিবডি

প্রকাশিত: ১৭:৪৬, ২৯ সেপ্টেম্বর ২০২১

এ্যাস্ট্রাজেনেকার টিকায় করোনা জয়ীদের শরীরে ৬ গুণ বেশি এ্যান্টিবডি

করোনা আক্রান্ত থেকে সুস্থ হওয়ার পরে যারা অক্সফোর্ড এ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন তাদের শরীরে অন্যদের তুলনায় প্রায় ৬ গুণ বেশি এ্যান্টিবডি উৎপন্ন হয়েছে। বাংলাদেশে এই টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন এমন ৮৩ ব্যক্তির ওপর একটি গবেষণা চালিয়ে এমন ফল পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, গণস্বাস্থ্য আরএনএ মলিকুলার ডায়াগনস্টিক এ্যান্ড রিসার্চ সেন্টার, গণ বিশ্ববিদ্যালয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এ্যাস্ট্রাজেনেকা টিকার প্রথম ডোজ নেয়ার পর দেশের মানুষের শরীরে এ্যান্টিবডি তৈরির পরিমাণ নির্ণয় ছিল এই গবেষণার উদ্দেশ্য। গবেষণা প্রবন্ধটি সম্প্রতি ‘এক্সপার্ট রিভিউ অব ভ্যাক্সিন’ জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষণা দলের সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিহাদ আদনান জনকণ্ঠকে জানান, বাংলাদেশে অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ প্রদান শুরুর পরপরই আমরা গবেষণা কার্যক্রমটি শুরু করেছিলাম। করোনা আক্রান্ত থেকে সুস্থ হওয়ার পর টিকা নিয়েছেন এমন ৫০ জন এবং যারা টিকা নেয়ার আগে কখনও করোনা আক্রান্ত হননি এমন ৩৩ জনের দুটি দলের ওপর মূলত গবেষণা কার্যক্রমটি পরিচালিত হয়েছে। উভয় গ্রæপের রক্তে নিউট্রালাইজিং এ্যান্টিবডির পরিমাণ আমাদের উদ্ভাবিত ‘র‌্যাপিড এলাইজা কিট’ দিয়ে নির্ণয় করি।

গবেষণাটি থেকে দেখা যায়, যারা করোনা আক্রান্ত থেকে সুস্থ হয়েছেন, টিকা নেয়ার আগে থেকেই তাদের শরীরে এ্যান্টিবডি ছিল। সুস্থ হওয়া ব্যক্তিদের শরীরে টিকার প্রথম ডোজ নেয়ার পর প্রথম ২৮ দিনে এ্যান্টিবডির পরিমাণ, যারা কখনও করোনা আক্রান্ত হননি তাদের চেয়েও প্রায় ৬ গুণ বেশি ছিল।

উল্লেখ্য, বাংলাদেশে এ বছরের ফেব্রুয়ারি থেকে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকা আমদানি করে টিকাদান কর্মসূচী শুরু হয়।

গাজীপুর কথা