ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ব্রিতে ‘নাগরিক সেবায় উদ্ভাবন’ বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন

প্রকাশিত: ২১:৫৮, ৩ জুন ২০২৩

ব্রিতে ‘নাগরিক সেবায় উদ্ভাবন’ বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন

সংগৃহিত ছবি

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) শনিবার দুই দিনব্যাপী “নাগরিক সেবায় উদ্ভাবন” বিষয়ক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন হয়েছে ।

ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর প্রধান অতিথি হিসাবে প্রশিক্ষণের উদ্বোধন করেন। গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনের শ্রেণী কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান। আইসিটি বিভাগ ও মন্ত্রীপরিষদ বিভাগের অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় ব্রি এ প্রশিক্ষণের আয়োজন করে। প্রশিক্ষণ চলবে ০৪ জুন পর্যন্ত। প্রশিক্ষক হিসাবে রয়েছেন এটুআই এর রিসোর্স পার্সন মোহাম্মদ মাহবুবুর রহমান এবং মো. আতিকুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন পরিসংখ্যান বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে ড. মো. শাহজাহান কবীর বলেন, ব্রি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নাগরিকদের সেবা দিয়ে আসছে। ইতোমধ্যে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তা শক্তিশালী করতে ব্রি নতুন নতুন জাত এবং প্রযুক্তি উদ্ভাবনে কাজ করে যাচ্ছে। আমি মনে করি নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণটি স্মার্ট বাংলাদেশ গড়ার ভিত্তি রচনা করবে। তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নে ব্রি কাজ করছে। পতিত জমিতে কিভাবে ধান চাষ করা যায় সে বিষয় নিয়েও আমরা কাজ করছি। চতুর্থ শিল্প বিপ্লবের যে স্বপ্ন আমরা দেখছি তা কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই বাস্তবায়ন হবে বলে মনে করি। সুতরাং এই প্রশিক্ষণটি খুবই গুরুত্বপূর্ণ। প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান দিয়ে আমরা সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে আরও সামনে এগিয়ে যেতে চাই। অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক দেশ ও জাতির কল্যাণে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান এবং প্রশিক্ষণে সহায়তার জন্য মন্ত্রীপরিষদ বিভাগ ও আইসিটি বিভাগকে ধন্যবাদ জানান। ব্রির ২০ জন বিজ্ঞানী এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।

২০২৩—২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট সংক্রান্ত সভা:

একই দিন ব্রির প্রশিক্ষণ ভবনে ইনস্টিটিউটের ২০২৩—২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়েছে। ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থ ও হিসাব বিভাগের উপ—পরিচালক মো. গোলাম রশীদ। সভায় ব্রি সদর দপ্তরের বিভাগওয়ারি ও আঞ্চলিক কার্যালয়গুলোর পৃথক প্রস্তাবিত বাজেট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান এবং পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফসহ সকল বিভাগ ও আঞ্চলিক কার্যালয়ের প্রধানগণ।