ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাঙ্গামাটি ভ্রমণ: কোথায় ঘুরবেন, কীভাবে যাবেন, কেমন খরচ?

প্রকাশিত: ১৮:১৯, ১ জুন ২০২৩

রাঙ্গামাটি ভ্রমণ: কোথায় ঘুরবেন, কীভাবে যাবেন, কেমন খরচ?

ছবি: সংগৃহীত

সবুজ চাদরে মোড়ানো উঁচু-নিচু পাহাড়। সেই পাহাড়ের কোল ঘেঁষে বয়ে গেছে এশিয়ার বৃহত্তম কৃত্রিম শান্ত নীল জলের কাপ্তাই হ্রদ। বলছি, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি রূপের রানি খ্যাত পার্বত্য জেলা রাঙ্গামাটির কথা। হ্রদের শান্ত জলে নৌকা ভ্রমণ, উঁচু-নিচু সবুজ পাহাড়ের মাঝে জ্যোৎস্নার খেলা, এমনকি মেঘের রাজ্যে নিজেকে হারিয়ে ফেলার মতো চোখ জুড়ানো পর্যটনকেন্দ্র রয়েছে রূপের রানি রাঙ্গামাটিতে। এখানকার জায়গাগুলো বছরের বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন রূপে সাজে। তবে বর্ষার সাজ একেবারেই অন্যরূপ।

অনেকেই এই সুন্দর প্রকৃতির নগরীতে যেতে আগ্রহী। কিন্তু সেখানে কীভাবে যাবেন, কোন কোন জায়গা ঘুরে দেখবেন, এমন নানা প্রশ্ন তাদের মনে উঁকি দেয়। তাদের সেসব প্রশ্নের উত্তর দিতেই আজকের এই আয়োজন।

যেসব জায়গা আপনাকে মুগ্ধ করবে

কাপ্তাই হ্রদ, শুভলং ঝরনা, ঝুলন্ত ব্রিজ-ডিসি বাংলো, পলওয়েল পার্ক, রংরাং পাহাড়, দুই পাহাড়ের মাঝে কর্ণফুলী নদী, রাজবাড়ি, বনবিহার, পেদা টিং টিং, বার্গী লেক, বড়গাঙ ইত্যাদি।

রাঙ্গামাটি কীভাবে যাবেন?

ঢাকা সায়েদাবাদ, কলাবাগান, ফকিরাপুল অথবা গাবতলি থেকে শ্যামলী, হানিফ, ইউনিক, এস আলম, সেন্টমার্টিন পরিবহনের বাসে করে যেতে পারবেন রাঙ্গামাটি। সাধারণত সকাল ৭টা থেকে ৯টা এবং রাত ৮টা থেকে ১১টার মধ্যে ঢাকা থেকে বিভিন্ন কোম্পানির বাস ছাড়ে।

নৌ-ভ্রমণে যেতে চাইলে

সারাদিনের জন্য ইঞ্জিনচালিত নৌকা ভাড়া করতে হয়। নৌকার চালকই আপনাকে বিভিন্ন স্পট ঘুরে দেখাবে। চাইলে আলাদাভাবেও যেতে পারেন। খুব সকালে যাত্রা শুরু করাই ভালো। রাঙ্গামাটি রিজার্ভ বাজার এলাকা থেকে অথবা পর্যটন এলাকা থেকে ট্রলার রিজার্ভ করা যায়। এগুলোর ভাড়া আকার অনুযায়ী বিভিন্ন রকম হয়ে থাকে। তবে ভাড়া সাধারণত ১৫০০-৩০০০ টাকার মধ্যে।

 

কাপ্তাই লেক। ছবি: সংগৃহীত

কাপ্তাই লেক। ছবি: সংগৃহীত

কোথায় থাকবেন?

রাঙ্গামাটি বেশ কিছু হোটেল মোটেল এবং হ্রদে ভাসমান হাউজ বোটে আপনি থাকতে পারেন। হোটেলের মধ্যে অন্যতম হোটেল সাংহাই ইন্টারন্যাশনাল, হোটেল নাদিশা ইন্টারন্যাশনাল, পর্যটন হলিডে কমপ্লেক্স, স্বপ্নডিঙি হাউস বোট এবং রাঙ্গাতরী হাউস বোট ইত্যাদি। এছাড়াও রাঙ্গামাটিতে আরো অনেক হোটেল ও হাউস বোট রয়েছে, যেগুলোতে সুলভে থাকা যায়।

* হোটেল সাংহাই ইন্টারন্যাশনাল: প্রতিরাতের রুম ভাড়া ১০০০ টাকা থেকে ৪৫০০ টাকা পর্যন্ত। ঠিকানা: রাঙ্গামাটি পৌরসভা সংলগ্ন,যোগাযোগ : ০১৮২০৩০৯০০০,০১৭৩০১৯৫৭৭৮

* হোটেল নাদিশা ইন্টারন্যাশনাল: প্রতিরাতের রুম ভাড়া ১৫০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত। ঠিকানা: নতুন বাস স্টেশন, রিজার্ভ বাজার। যোগাযোগ:০১৭৩৭৪৫৩৫৪৫,০১৮৬৬৬০৯৯৯১।

* পর্যটন হলিডে কমপ্লেক্স : প্রতিরাতের রুম ভাড়া ২৫০০ টাকা থেকে ৭০০০ টাকা পর্যন্ত। ঠিকানা: ঝুলন্ত সেতু রোড, রাঙ্গামাটি। যোগাযোগ : ০৩৫১-৬৩১২৬,০১৯৯১১৩৯০৩৭

* স্বপ্নডিঙি হাউস বোট :

প্যাকেজ সমূহ- ডে ট্রিপ - ৩,০০০/- জনপ্রতি

৩দিন ২রাতের ট্রিপ - ১০,০০০/- জনপ্রতি

২দিন ১রাতের ট্রিপ - ৭,৫০০/- জনপ্রতি

১দিন ১রাতের ট্রিপ - ৫,০০০/- জনপ্রতি

যোগাযোগ: ০১৩১১-২০০৫০৫,০১৬১৬-৭৭৭৭৮৮,০১৬৭০-৬৪২২০৬

* রাঙ্গাতরী হাউস বোট:

প্যাকেজ সমূহ-

৬ জন-৯০০০ টাকা

৮জন -৮০০০ টাকা

১০ জন-৬০০০ টাকা

১৪ জন-৫৫০০ টাকা

যোগাযোগ ০১৮৫৩৪৯৬১৬২, ০১৮৮০১৮৭০১১

সতর্কতা—

হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো।