ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশাল অট্টালিকায় হাজার হাজার মানুষের বসবাস

প্রকাশিত: ২০:৪৫, ৩১ মে ২০২৩

বিশাল অট্টালিকায় হাজার হাজার মানুষের বসবাস

বিশাল অট্টালিকায় হাজার হাজার মানুষের বসবাস

বিশাল বড় ঝাঁ-চকচকে অট্টালিকা। দূর থেকে দেখলে নজরে পড়ে শুধু জানলা আর বারান্দা। সুবিশাল সেই ইমারতের বারান্দাগুলোর দিকে তাকালেই চোখে পড়বে জামাকাপড় আর ছোট গাছের টব। সেই ছবি নিয়ে এরই মধ্যে সমাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা হচ্ছে।

এটিই নাকি বিশ্বের সবচেয়ে জনবহুল বাসভবন। দাবি করা হচ্ছে, এই বাসভবনে নাকি একসঙ্গে ৩০ হাজার মানুষ বসবাস করেন। এই ভবনের নাম হ্যাংঝো রিজেন্ট ইন্টারন্যাশনাল। যা রয়েছে চীনের হ্যাংঝো শহরে।

বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিক ভাবে হ্যাংঝোয় আবাসনের পরিবর্তে একটি বিলাসবহুল হোটেল তৈরির পরিকল্পনা হয়েছিল। তবে পরবর্তীকালে নির্মাতাদের সিদ্ধান্তে বদল আসে। হোটেলের পরিবর্তে একটি বাসভবনে পরিণত করা হয় পুরো ইমারতকে।

হোটেলের বদলে বাসভবন তৈরির পরিকল্পনার পর ওই ইমারতের অভ্যন্তরীণ নকশাও বদলে ফেলা হয়। ছোট ছোট অসংখ্য কক্ষ তৈরি হয় আবাসনের প্রতিটি তলায়।

হ্যাংঝো রিজেন্ট ইন্টারন্যাশনাল আবাসনটি হ্যাংঝোর কিয়ানজিয়াং শহরে। বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, এই বাসভবনে বাস করেন চীনের ‘হ্যাং পিয়াও’রা। চীনের তরুণ পেশাদার, সামাজিক মাধ্যমের তারকা এবং প্রভাবীদের ‘হ্যাং পিয়াও’ বলা হয়।

 

ছোট ছোট অসংখ্য কক্ষ তৈরি হয় আবাসনের প্রতিটি তলায়।

ছোট ছোট অসংখ্য কক্ষ তৈরি হয় আবাসনের প্রতিটি তলায়।

চীনের বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, এই ভবনে হাজার হাজার বাসিন্দা আসা-যাওয়া করেন। আবাসনটি শহরের গুরুত্বপূর্ণ জায়গায় থাকলেও এবং বিলাসবহুল হলেও অতিরিক্ত লোক বসবাসের জন্য আবাসিকেরা গোপনীয়তার অভাব বোধ করেন।

এই আবাসনের আবাসিকদের মধ্যে প্রায়ই গোলমাল বাধে বিভিন্ন কারণে। তবে সত্যিই কি হ্যাংঝো রিজেন্ট ইন্টারন্যাশনাল পৃথিবীর সবচেয়ে জনবহুল আবাসন! চীনা সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, এই আবাসনে ১০ থেকে ২০ হাজার মানুষের বাস হলেও, সেই সংখ্যা কোনো মতেই ৩০ হাজার নয়।

এই আবাসনে যে সত্যিই ৩০ হাজার লোক বাস করে তার কোনো সুনির্দিষ্ট প্রমাণও নেই। মনে করা হয়, পৃথিবীর সব থেকে উঁচু বাসভবন আমেরিকার সেন্ট্রাল পার্ক টাওয়ার।