ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সন্ধান মিলল ৩১ আলোকবর্ষ দূরে আরও একটি বাসযোগ্য গ্রহের

প্রকাশিত: ১৩:৩০, ৪ ফেব্রুয়ারি ২০২৩

সন্ধান মিলল ৩১ আলোকবর্ষ দূরে আরও একটি বাসযোগ্য গ্রহের

প্রতীকী ছবি

পৃথিবী থেকে ৩১ আলোকবর্ষ দূরে আরও একটি সম্ভাব্য বাসযোগ্য গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। গ্রহটির আকৃতি এবং গঠন অনেকটাই পৃথিবীর মতোই। গ্রহটি নিজ সৌর জগতের কেন্দ্রে থাকা নক্ষত্র থেকে এমন দূরত্বে অবস্থান করছে যা মানুষের বসবাসের জন্য উপযোগী বলে বিবেচিত হতে পারে।

বিজ্ঞান সাময়িকী সায়েন্স এলার্ট এক প্রতিবেদনে বলেছে, জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমির গবেষক ডায়ানা কোসাকোভস্কির নেতৃত্বে একদল গবেষক এই গ্রহটি আবিষ্কার করেন। পৃথিবীর ভরের চেয়ে ১ দশমিক ৩৬ গুণ বেশি ভর বিশিষ্ট গ্রহটির নাম রাখা হয়েছে ওলফ-১০৬৯বি। গ্রহটি ওলফ-১০৬৯ নামে একটি বামন তারাকে ঘিরে আবর্তিত হয়।

কোসাকোভস্কি বলেন, ‘আমরা ওলফ-১০৬৯ তারা থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করেছি। আমরা তারাটি থেকে একটি পরিস্কার ক্ষুদ্র তরঙ্গ দৈর্ঘের সিগনাল পেয়েছি। তা থেকে আমরা ধারণা করছি, সেখানে পৃথিবীসদৃশ একটি গ্রহ রয়েছে।’

কোসাকোভস্কি আরও বলেন, ‘এই গ্রহটি তার নক্ষত্রকে কেন্দ্র করে ১৫ দশমিক ৬ দিনে একবার আবর্তিত হয়। নক্ষত্রটি থেকে গ্রহটির দূরত্ব পৃথিবী থেকে সূর্যের দূরত্বের ১৫ ভাগের ১ ভাগ।’

গ্রহটির বিষয়ে বিস্তারিত তথ্য এখনো জানতে পারেননি গবেষকরা। তবে তারা আশাবাদী গ্রহটির গঠন, কেন্দ্রের নক্ষত্র থেকে গ্রহটির দূরত্ব সবমিলিয়ে গ্রহটি মানুষের বসবাসের জন্য উপযোগী বলে বিবেচিত হতে পারে। 

এখনো পর্যন্ত বিজ্ঞানীরা ৫ হাজার ২০০ বা তারও বেশি পৃথিবীসদৃশ গ্রহ আবিষ্কার করেছেন। এর মধ্যে দেড় শতাংশ গ্রহের ভর প্রায় দুটি পৃথিবীর ভরের সমান। এসব গ্রহের মধ্যে অনেকগুলোতেই এমন তাপমাত্রা বিরাজ করছে যা পানি ধারনের সম্ভাবনা নির্দেশ করে।