বৃহস্পতিবার  ১১ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯,  ১৩ মুহররম ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শ্বশুরকে শ্রদ্ধা জানানোর দিন আজ

প্রকাশিত: ১৬:০০, ৩০ জুলাই ২০২২

শ্বশুরকে শ্রদ্ধা জানানোর দিন আজ

ফাইল ফটো

বিয়ের পর স্বামী-স্ত্রী দুজনেই দুটি নতুন পরিবারের সঙ্গে আত্মীয়তায় সম্পর্ক বাঁধেন। দীর্ঘদিন একটি পরিবারে একধরনের অভ্যাসে বড় হয়ে নতুন জায়গায় এসে খাপ খাওয়াতে অসুবিধা হওয়াটাই স্বাভাবিক।

তাছাড়া বিয়ের পর একটা নতুন অধ্যায়ের সঙ্গে সঙ্গে অনেকগুলো নতুন সম্পর্কেরও সূচনা হয়। অনেকই বলেন শ্বশুড় কি কখনো বাবা হতে পারেন? 

এই প্রশ্নের জবাব ভিন্ন মানুষের কছে ভিন্ন ভিন্ন হয়। কারো শ্বশুর বাবার মতো নির্ভরতার পরম আশ্রয়। কারো ক্ষেত্রে আবার খিটখিটে, বদমেজাজি কিংবা ভীতিকর কেউ একজন। তবে যাদের একজন বাবার মতো শ্বশুর আছেন তাদের জীবনে সুখ-শান্তি অনেক বেশি থাকে। তাদের সংসারও হয় সুন্দর।

একটু খেয়াল করলে দেখবেন, আপনার জীবনসঙ্গী যদি একজন ভালো মনের মানুষ হন, তাহলে দেখবেন আপনার শ্বশুরও একজন চমৎকার মানুষ। কারণ, তার শিক্ষাতেই আপনার জীবনসঙ্গী একজন সুন্দর মনের মানুষ হিসেবে গড়ে উঠেছেন। আপনার শ্বশুরই যৌথ জীবনযাপনের জন্য তাকে যোগ্য করে তুলেছেন এবং সবশেষে সমর্পণ করেছেন আপনার কাছে।

এমন একজন জীবনসঙ্গী উপহার পেয়েছেন যার কাছ থেকে, তার প্রতি কৃতজ্ঞ থাকা অবশ্যই আপনার দায়িত্ব। আর আপনি যদি আপনার শ্বশুড়কে কৃতজ্ঞতা জানাতে চান তাহলে আজকের দিনটা হবে আপনার জন্য সেরা দিন। কারণ, আজ শনিবার (৩০ জুলাই) শ্বশুর দিবস। শ্বশুরকে শ্রদ্ধা জানানোর দিন আজ। তবে আজকের দিনেই শুধু শ্বশুরকে শ্রদ্ধা জানাবে তা কিন্তু নয়। সারা বছরই শ্রদ্ধা জানাবে।  

তবে আজ শ্বশুর দিবসে স্পেশাল ভাবে জানাতে পারেন। এই দিবসটি আমেরিকায় পালিত হয়। ধারণা করা হয়, একটি গিফট কার্ড তৈরির প্রতিষ্ঠান এই দিবস চালু করেছে। তবে ঠিক কবে শুরু হয়েছিল, তা জানা যায় না।

তাই আজ শ্বশুরমশাইকে শ্রদ্ধা জানিয়ে খুদে বার্তা পাঠাতে পারেন। সামাজিক যোগাযোগমাধ্যমে লিখতে পারেন তাকে নিয়ে। বাড়িতে বিশেষ খাবারের আয়োজন করা যেতে পারে। শ্বশুরকে দিতে পারেন দারুণ কোনো উপহার।