রোববার  ২৬ জুন ২০২২,   আষাঢ় ১২ ১৪২৯

Gazipur Kotha | গাজীপুর কথা

১৯ ইঞ্চি লম্বা কান নিয়ে জন্ম নিল আজব ছাগলছানা

প্রকাশিত: ২১:২৯, ২২ জুন ২০২২

১৯ ইঞ্চি লম্বা কান নিয়ে জন্ম নিল আজব ছাগলছানা

আজব ছাগলছানা

পাকিস্তানের করাচিতে ১৯ ইঞ্চি (প্রায় ৪৬ সেন্টিমিটার) কান নিয়ে জন্ম নিয়েছে একটি ছাগলছানা। “সিম্বা” নামের ছানাটির মালিকের চাওয়া, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিক তার পোষা প্রাণীটি।

এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম দ্য এক্সপ্রেস জানিয়েছে, গত ৫ জুন সিন্ধ এলাকায় জন্ম সিম্বার। সদ্যোজাত ছানাটির বিরাট কান দুটি দেখে অবাক হন এর মালিক মুহাম্মাদ হাসান নারেজো। মাদী ছানাটি পাকিস্তানে ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তার কান দুটি এতোই লম্বা যে, হাঁটার সময় সেগুলো মাটিতে গড়ায়।

ধারণা করা হচ্ছে, জেনেটিক মিউটেশন অথবা বংশগতির অসঙ্গতিজনিত কারণে ছানাটি এত বড় কান নিয়ে জন্মেছে। তবে আপাতদৃষ্টিতে বাচ্চাটিকে দেখে সুস্থই মনে হয়। মালিক আশা করছেন, শিগগিরই তার সিম্বা লম্বা কানের কারণে গিনেস বুকে ঠাঁই করে নেবে।

জানা গেছে, সিম্বা একটি নুবিয়ান জাতের ছাগল। এই জাতের ছাগল এমনিতেই লম্বা কানের জন্য বিখ্যাত। এই লম্বা কান তাদের গরম আবহাওয়ায় শরীরকে ঠাণ্ডা রাখতে সহায়তা করে। তবে জাত বিবেচনায়ও সিম্বার কান দুটি বেশিই লম্বা। তবে ছানাটির জন্য এটি হয়ত একটু বাড়তি আশীর্বাদ। কারণ করাচিতে সর্বোচ্চ ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ওঠার রেকর্ড রয়েছে।