ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পদ্মা সেতুর ব্যয় নিয়ে বিএনপি নেতাদেরকে ওপেন চ্যালেঞ্জ আরাফাতের

প্রকাশিত: ২৩:৫২, ৩১ মে ২০২২

পদ্মা সেতুর ব্যয় নিয়ে বিএনপি নেতাদেরকে ওপেন চ্যালেঞ্জ আরাফাতের

পদ্মা সেতু

পদ্মা সেতুর নির্মাণ ব্যয় নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ অন্যান্য নেতাদেরকে ওপেন চ্যালেঞ্জ দিয়েছেন সুচিন্তা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ এ আরাফাত।

মঙ্গলবার বিকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসের মাধ্যমে তিনি এ চ্যালেঞ্জ জানান।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে আমীর খসরু মাহমুদ চৌধুরীর একটি ছবি পোস্ট করে মোহাম্মদ এ আরাফাত বলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দলটির অন্যান্য নেতারা পদ্মা সেতুর নির্মাণ ব্যয় নিয়ে মিথ্যাচার করছেন। আমি তাদেরকে ওপেন চ্যালেঞ্জ দিচ্ছি, তারা দেখাক কোথায় পদ্মা সেতু প্রকল্পে ৩০১৯৩ কোটি টাকার বেশি খরচ হয়েছে।

টাকার হিসাব দিয়ে তিনি আরও লিখেছেন- (১) পদ্মা সেতু প্রকল্পে, মূল সেতু নির্মাণে ব্যয় হয়েছে ১২,৪৯৩ কোটি টাকা। অর্থাৎ, আপার ডেক এবং লোয়ার ডেক দুটো মিলেই যে মূল সেতু, সেই মূল সেতুর ব্যয় এটি।

বাকি টাকা খরচ হয়েছে- নদী শাসনে ৮৯৭২ কোটি টাকা, সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়া নির্মাণে ১৫০০ কোটি টাকা, ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ সংক্রান্তে ৪৩৪২ কোটি টাকা, পরামর্শক, সেনা নিরাপত্তা, ভ্যাট, আয়কর, যানবাহন, বেতন ও ভাতাদি এবং অন্যান্য খাতে ২৮৮৫ কোটি টাকা।

(২) প্রতিটি পয়সা বাংলাদেশ সরকার নিজস্ব তহবিল থেকে ব্যয় করেছে।

(৩) একটি পয়সাও বাহিরের কোনো দেশ বা প্রতিষ্ঠান থেকে ধার করা হয়নি। সরকারের অর্থ মন্ত্রণালয় এই টাকা সেতু বিভাগকে দিয়েছে।

(৪) সেতু বিভাগ টোল সংগ্রহের মাধ্যমে সেই অর্থ সংগ্রহ করে আগামী ৩৬ বছরে অর্থ মন্ত্রণালয়কে ফেরত দেবে, যা অন্যান্য জনকল্যাণমূলক প্রকল্পে ব্যবহৃত হবে।

ডান-বামে গুজব না ছড়িয়ে, সৎ সাহস থাকলে চ্যালেঞ্জ গ্রহণ করার জন্য বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানান মোহাম্মদ এ আরাফাত।