ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গ্র্যান্ড ক্যানিয়ন গিরিখাদে পড়েও বেঁচে গেল মার্কিন কিশোর

প্রকাশিত: ২০:২৬, ৪ সেপ্টেম্বর ২০২৩

গ্র্যান্ড ক্যানিয়ন গিরিখাদে পড়েও বেঁচে গেল মার্কিন কিশোর

সংগৃহীত ছবি

গ্র্যান্ড ক্যানিয়নের প্রায় ১০০ ফুট ওপর থেকে পড়েও বেঁচে গেছে যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটার ১৩ বছরের এক কিশোর। গত মঙ্গলবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, পরিবারের সঙ্গে বেড়াতে গিয়ে গিরিখাদটির উত্তরের ঢাল থেকে পড়ে যায় সে। ওয়ায়েট কাফম্যানকে উদ্ধার করতে গ্র্যান্ড ক্যানিয়ন ন্যাশনাল পার্কের কর্মীদের দুই ঘণ্টা সময় লাগে।

উদ্ধারকাজে গ্র্যান্ড ক্যানিয়ন ন্যাশনাল পার্কের কয়েক ডজন জরুরি কর্মী অংশ নেন। তারা বুঝতে পারছিলেন জায়গাটির দুর্গমতার কারণে হেলিকপ্টারে উদ্ধার অভিযান শুরু করা যাবে না। তাই কোমরে দড়ি বেঁধে খাড়া পাথুরে ঢাল বেয়ে নেমে নিরাপদে ছেলেটিকে উদ্ধার করেন।

দুর্ঘটনার সময় ওয়ায়েটের বাবা ব্রায়ান কাফম্যান ছিলেন নর্থ ডাকোটার বাড়িতে। পরিবারের অন্য সদস্যদের সঙ্গে বেড়াতে গিয়েছিল ওয়ায়েট। 

অবশ্য দুর্ঘটনায় বেশ আহত হয় ওই কিশোর। হাসপাতালে নেওয়ার পর দেখা যায় ৯টি জায়গায় হাড় ভেঙেছে তার। এ ছাড়া একটি হাত ভাঙা এবং একটি আঙুল স্থানচ্যুত হওয়াসহ শরীরের নানা জায়গায় ক্ষত তৈরি হয়েছে।

হাসপাতালে থাকা অবস্থায় অ্যারিজোনার ফিনিক্সের টেলিভিশন স্টেশন কেপিএনএক্সকে বলে ওয়ায়েট, হামাগুড়ি দিয়ে বসে একটি পাথর ধরে ছিলাম। আমার কেবল একটি হাত ছিল পাথরটার ওপর। তবে খুব শক্তভাবে ধরে ছিলাম যে তা না। এ সময়ই ভারসাম্য হারিয়ে পিছলে পড়ে যেতে শুরু করি। পড়ার পর আমার আর কিছু মনে নেই। শুধু মনে আছে একপর্যায়ে জেগে উঠি। তারপর প্রথমে অ্যাম্বুলেন্স, তারপর হেলিকপ্টার এবং সব শেষে একটি উড়োজাহাজে চেপে হাসপাতালে পৌঁছাই।
 
চিকিৎসা শেষে হাসপাতাল থেকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে তাকে।