ব্রেকিং:
"গাজীপুর জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে সভাপতি আ ক ম মোজাম্মেল হক, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ।" "বিশিষ্ট সাংবাদিক, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারের শোক।"
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

গাজীপুর কথা

কত দামে বিক্রি হল, বিশ্বের সবচেয়ে বড় নীল হিরা?

গাজীপুর কথা

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২  

সম্প্রতি নিলামে উঠেছে বিশ্বের সবচেয়ে বড় নীল হিরা। আর সেখানেই বাজিমাত করেছে হিরাটি।

পৃথিবীর সবচেয়ে বড় নীল হিরা বিক্রি হয়েছে ৫৭.৫ মিলিয়ন ডলারে। কয়েকদিন আগেই নিলামে তোলা হয়েছিল হিরাটিকে। 

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, চার ধনকুবের ছিলেন হিরাটি কেনার দৌঁড়ে। শেষ পর্যন্ত ৮ মিনিটের দর কষাকষির পরে বিপুল মূল্যে বিক্রি হয়ে যায় হিরাটি।

হিরাটির নাম ‘দ্য ডি বিয়ার্স কুল্লিনান ব্লু’। ১৫.১০ ক্যারেটের হিরাটির আনুমানিক মূল্য ধরা হয়েছিল ৪৮ মিলিয়ন ডলার। কিন্তু হিরাটি কেনার ইঁদুরদৌঁড়ের ধাক্কায় সেই অনুমানকে ছাপিয়ে আরও বেশি টাকায় বিক্রি হয়।

নিলামকারী সংস্থার দাবি, এযাবৎ নিলামে ওঠা সবচেয়ে বড় হিরা এটাই।

সবার মনে প্রশ্ন, কে কিনলেন এই হিরা? তা অবশ্য জানা যায়নি। 

এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি টেলিফোনেই সর্বোচ্চ দাম হাঁকিয়ে বাজিমাত করেন। বিরল এই হিরেটি ২০২১ সালে দক্ষিণ আফ্রিকার কালিনান খাদান থেকে উদ্ধার হয়েছিল। রঙিন হিরার মধ্যে এটাই সর্বোচ্চ র‌্যাঙ্ক পেয়েছিল।

এখনও পর্যন্ত ১০ ক্যারেটের বেশি হিরের মধ্যে মাত্র পাঁচটিকেই নিলামে তোলা হয়েছে। কিন্তু তাদের মধ্যে ‘দ্য ডি বিয়ার্স কুল্লিনান ব্লু’ ছাড়া কোনও হিরেই ১৫ ক্যারেটের উপরে নয়। সেই হিসেবে নিলামে তোলা হিরাগুলির মধ্যে সবচেয়ে বড় এটাই।

তবে নিলামে প্রত্যাশিত দামকে ছাপিয়ে গেলেও শেষ পর্যন্ত বিশ্বের সবচেয়ে দামি হিরে হওয়ার রেকর্ড কিন্তু গড়া হল না এই নীল হিরার। বিশ্বরেকর্ড এখনও রয়ে গিয়েছে ‘ওপেনহাইমার ব্লু’-এর কাছেই। ১৪.৬২ ক্যারেটের ওই হিরা বিক্রি হয়েছিল ২০১৬ সালে। তার বিক্রীত মূল্য ছিল ‘দ্য ডি বিয়ার্স কুল্লিনান ব্লু’র চেয়ে ১৪.৬২ কোটি টাকা বেশি।
সুত্র: সংবাদ প্রতিদিন

গাজীপুর কথা
গাজীপুর কথা