ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফেব্রুয়ারি থেকে কোয়ারেন্টাইন ছাড়া থাইল্যান্ড ভ্রমণের সুযোগ

প্রকাশিত: ১৮:০১, ২৪ জানুয়ারি ২০২২

ফেব্রুয়ারি থেকে কোয়ারেন্টাইন ছাড়া থাইল্যান্ড ভ্রমণের সুযোগ

ফেব্রুয়ারি থেকে করোনা টিকার উভয় ডোজ নেয়া পর্যটকরা কোয়ারেন্টাইন ছাড়াই থাইল্যান্ডে ভ্রমণের অনুমতি পাবেন। ওমিক্রন ভ্যারিয়েন্টসহ করোনার সংক্রমণ নিম্নমুখী হতেই থাইল্যান্ডের করোনা টাস্কফোর্স এই সিদ্ধান্ত নিয়েছে। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

জানা গেছে, একমাস আগে বিশ্বব্যাপী ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ায় পর্যটকদের ক্ষেত্রে ভিসা-ফ্রি কোয়ারেন্টাইন পলিসি তুলে নেয়া হয়। পরবর্তীতে ঘোষণা করা হয়, এপ্রিলের শুরু থেকে পর্যটকদের ৯ মার্কিন ডলার প্রবেশ ফি দিলে তবেই প্রবেশ করা যাবে এই দেশে। তবে এর এক মাসের মধ্যেই ফের একটি নতুন সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ডের সরকার।

দেশটির সরকারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাসের উভয় ডোজ টিকা নিয়েছেন, এমন পর্যটকরা আগামি ১ ফেব্রুয়ারি থেকে টেস্ট অ্যান্ড গো স্কিমের অধীনে দেশে প্রবেশ করতে সক্ষম। তবে থাইল্যান্ডে পৌঁছানোর প্রথম দিনে ও পঞ্চম দিনে করোনা পরীক্ষা করা বাধ্যতামূলক।

নতুন এই নির্দেশনায় বলা হয়েছে, ভ্রমণকারীরা করোনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করার সময় একটি হোটেলে নিজেকে আইসোলেশনে রাখতে হবে। এছাড়া থাইল্যান্ডে প্রবেশের পর পর্যটকরা করোনাবিধিসহ সব নিয়ম মেনে চলছেন কিনা তা নিশ্চিত করতে একটি ট্র্যাকিং অ্যাপ ডাউনলোড করতে হবে। দেশের অর্থনৈতিক ক্ষমতা বাড়ানোর জন্য এটি একটি নতুন পদক্ষেপ।

উল্লেখ্য, থাইল্যান্ডের অর্থনৈতিক উন্নতির পেছনে পর্যটন শিল্প বড় ভূমিকা পালন করে থাকে। করোনাভাইরাস ও ওমিক্রনের কারণে পর্যটন শিল্পে ভাটা পড়তেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

গাজীপুর কথা