ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চার কানের অদ্ভুত বিড়াল!

প্রকাশিত: ১৫:৪৯, ২০ নভেম্বর ২০২১

চার কানের অদ্ভুত বিড়াল!

বিড়ালটি জন্মেছিল চারটি কান নিয়ে। চোয়ালেও সমস্যা ছিল। তবে এসব সমস্যা ওর জীবনে তেমন কোনো নেতিবাচক প্রভাব ফেলেনি। উপরন্তু তার এ অদ্ভুত দর্শনই জনপ্রিয়তা এনে দিয়েছে।

নেটমাধ্যমে অন্তত ৭৩ হাজার অনুগামী আছে মাত্র চার মাসের এই বিড়ালছানার। ইতোমধ্যে ইন্টারনেটে সাড়া ফেলেছে।

তুরস্কের আঙ্কারায় জন্ম মিডাসের। আরও চার ভাইবোন রয়েছে তার। তবে বেশি দিন ভাইবোনেদের সঙ্গে রাস্তায় পড়ে থাকতে হয়নি তাকে। আঙ্কারারই একটি পরিবার এই অদ্ভুতদর্শন বিড়ালটিকে দত্তক নিয়ে নেয়। সাধ করে তার নাম রাখে মিডাস। প্রথম দেখাতেই নাকি মিডাসকে ভালো লেগে গিয়েছিল তাদের।

গ্রিক পুরাণ অনুযায়ী মিডাস এক রাজার নাম। তার স্পর্শে সব কিছুই সোনায় পরিণত হত। সেই থেকেই বিড়ালছানার এমন নামকরণ করে ওই পরিবার। ওই পরিবারের মনে হয়েছিল, তার এই অদ্ভুত রূপের জন্যই হয়তো তাকে ভুগতে হবে। তাকে কেউই ভালোবাসবে না, কেউ তাকে আশ্রয় দিতে চাইবে না।

মিডাসকে স্বাগত জানাতে আগে থেকেই তাদের বাড়িতে দুটি কুকুর রয়েছে। মিডাসের সঙ্গে তাদের কিন্তু বেশ ভাব। মিডাসের এই রূপ তার স্বাস্থ্যে কোনোভাবেই কুপ্রভাব ফেলে না বলে জানিয়েছেন প্রাণী বিশেষজ্ঞেরা। শুনতেও ঠিকঠাক পায় সে। তাদের মতে, এটি এক ধরনের জিনগত ক্রুটি।

মিডাসের শারীরিক পরীক্ষা করার পর বিশেষজ্ঞেরা জানিয়েছেন, অনেকের ধারণা মিডাস বুঝি অন্যদের তুলনায় বেশি শুনতে পায়। কিন্তু কান পরীক্ষা করে দেখা গিয়েছে বাইরে থেকে দেখে চারটি কানযুক্ত বিড়াল মনে হলেও প্রকৃতপক্ষে তা দুটি কানেরই কাজ করে। কারণ মিডাসের কানের পাতাগুলি ভিতরে শ্রবণযন্ত্রের সঙ্গেই যুক্ত। সূত্র: আনন্দবাজার

গাজীপুর কথা