ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আটলান্টিক মহাসাগরের ‘টারপোন’ মাছ মিললো পিরোজপুরের পুকুরে

প্রকাশিত: ০৮:৫৫, ২৫ জুলাই ২০২১

আটলান্টিক মহাসাগরের ‘টারপোন’ মাছ মিললো পিরোজপুরের পুকুরে

আটলান্টিক মহাসগরের ‘টারপোন’ মাছ মিলেছে পিরোজপুরের একটি পুকুরে । শুক্রবার (২১ মে) এ মাছটি পাওয়া গেছে পৌর শহরের শিকারপুর এলাকার তানভীর আহম্মেদের পুকুরে।

ওই পুকুরের মালিক তানভীর আহম্মেদ জানান, সকালে আমার সম্মন্ধি (স্ত্রীর বড় ভাই) মো. আজাদ হোসেন জাল দিয়ে বাড়ির পুকুরে মাছ ধরতে গেলে তার জালে ধরা পড়ে মাছটি । অন্যান্য মাছ ধরার পরে অনেক সময় বেঁচে থাকলেও এ মাছটি ডাঙায় তোলার কিছু সময়ের মধ্যে মারা যায়। মাছটির ওজন এক কেজির একটু বেশি। পরিবারের সদস্যরা দুপুরে মাছটি রান্না করে কিছু অংশ খান। এখন মাছটির মাথা ও লেজসহ কিছু মাছ রয়েছে। মাছটি খেতে বেশ সুস্বাদু। মাছটি দেখতে অনেকটা ইলিশ মাছের মতো হলেও এর মুখ ও সামনের অংশ সম্পূর্ন আলাদা। নতুন ধরনের মাছ দেখে বিষয়টি তিনি মংস্য অফিসে জানান। এছাড়া তিনি ইন্টারনেটে সার্চে দিয়ে মাছটি আটলান্টিক মহাসাগরের ‘টারপোন’ মাছ বলে ধারণা করেন।

তিনি জানান, গত দু’বছর আগে চাষের উদ্দেশে তিনি দু’দফা কার্প জাতীয় মাছ ছেড়েছেন পুকুরে। তবে তার পুকুরে নদীর সঙ্গে কোনো নালা বা সংযোগ নেই। 
পিরোজপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তা জেরিন সুলতানা জানান, মাছটির বিষয়ে খোঁজ নিতে ওই পুকুর পরিদর্শন সহ যাবতীয় তথ্য নিতে হবে। পুকুরের অবস্থানসহ সরেজমিন পরিদর্শন করে বাকিটা নিশ্চিত হওয়া যাবে।

জেলা মৎস্য কর্মকর্তা (ডিএফও) মো. আব্দুল বারী বলেন, এমন মাছের সন্ধান আমাদের দেশে এখানো মেলেনি। তবে পুকুরের অবস্থান পরিদর্শন করে মাছের বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

গাজীপুর কথা