ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৫/০৭/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ২২৮ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৯২৭৪ জন, নতুন ১১২৯১ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ১১৬৪৬৩৫ জন। নতুন ১০৫৪৮ জন সহ মোট সুস্থ ৯৯৮৯২৩ জন। একদিনে ৩৭৫৮৭ টি সহ মোট নমুনা পরীক্ষা ৭৪৫৫২৮১।
  • সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১১ ১৪২৮

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
ব্রুনাইয়ের সুলতানকে ‘হাড়িভাঙ্গা’ আম পাঠালেন প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ ৩১ জুলাই চালু হচ্ছে বিএসএমএমইউ ফিল্ড হাসপাতাল প্রধানমন্ত্রীর নির্দেশনায় যুক্তরাষ্ট্র থেকে ভেন্টিলেটর সংগ্রহ ২৮ জুলাই জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তি শুরু অনলাইনে ভিসা সেবা দিবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২৬ জুলাই, কবি ও সুরকার রজনীকান্ত সেনের জন্মদিন ‘তিন’ ট্রফি নিয়েই দেশে ফিরছে টাইগাররা মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার অব্যাহত থাকবে

যুক্তরাষ্ট্রে গণিতে ৮০০ তে ৮০০ পেয়ে বাংলাদেশি অপুর্ব’র রেকর্ড

গাজীপুর কথা

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

যুক্তরাষ্ট্রের SAT পরীক্ষায় ( বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা) গণিতে ৮০০ তে ৮০০ মার্ক পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত অপুর্ব বারী। রাশীদুল বারির বড় ছেলে ও বিশ্বজুড়ে ক্ষুদে আইন্সটাইন নামে খ্যাত সুবর্ন আইজ্যাক বারীর বড় ভাই মেধাবী অপূর্ব বারী।

এই রেজাল্ট করতে টানা আট বছর SAT পরীক্ষা দিয়েছে অপুর্ব। তার একটাই লক্ষ্য ছিলো; সে SAT এর গনিতে ৮০০তে ৮০০ নম্বর পাবে, যেটা সে ৮ম বারের চেষ্টায় সফলতা অর্জন করেছে। এই রেজাল্ট করায় অপূর্ব এখন আমেরিকার সেরা বিশ্ববিদ্যালয় MIT অথবা হার্ভার্ডে পড়তে পারবে।

অপুর্ব এর ছোট ভাই সুবর্ণ আইজ্যাক বারী বিশ্বের সবচেয়ে কমবয়সী প্রফেসর হয়ে বিশ্বরেকর্ড করেছে। গণিত, পদার্থবিজ্ঞান, সন্ত্রাস বিরোধী ক্যাম্পেইন ও নিজের লেখা “দ্যা লাভ”গ্রন্থের মাধ্যমে বিশ্বজুড়ে চাইল্ড প্রডিজি হিসেবে পরিচিতি পেয়েছেন। এই কীর্তি তাকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক হিসেবে স্বীকৃতি পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত সুবর্ণ আইজ্যাক বারী। অপুর্ব বাবা যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।   অপুর্ব দেখিয়ে দিয়েছে ইচ্ছা ও প্রচেষ্টা থাকলে SAT এর মতো একটি কঠিন পরীক্ষায়ও ৮০০ এর মধ্যে ৮০০ নম্বর ও পাওয়া সম্ভব।
অপুর্ব’র এই ধরনের রেজাল্ট অসাধারণ একটি অর্জন যেটা বাংলাদেশী শিক্ষার্থী ও শিশুদের অনুপ্রেরনা যোগাবে। সংগৃহিত। 

গাজীপুর কথা
গাজীপুর কথা