ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাত্র ১ দিনে ১০ তলা বাড়ি নির্মাণ

প্রকাশিত: ১৬:২১, ১৯ জুন ২০২১

মাত্র ১ দিনে ১০ তলা বাড়ি নির্মাণ

একটি বহুতল ভবন তৈরিতে মাসের পর মাস সময় লাগে। কেউ যদি একটি ১০ তলা ভবন তৈরি করতে চায় কমপক্ষে ৬-৭ মাস সময় লাগবে আবার কখনো এর থেকে বেশি সময়ও লেগে থাকে। কিন্তু চীনের চাংশা শহরের একটি নির্মাণ কোম্পানি সব হিসেব-নিকেশ উল্টে দিয়ে দ্রুত সময়ে ভবন নির্মাণের রেকর্ড গড়েছে।

মাত্র ১ দিনে ১০ তলা ভবন নির্মাণ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। এনডিটিভির খবরে বলা হয়েছে, চীনের চাংশা শহরে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিটের মধ্যে ১০ তলা বাড়ি তৈরি করেছে ব্রড গ্রুপ নামের একটি কোম্পানি। প্রতিষ্ঠানটির এমন চমকপ্রদ নিমার্ণ ভিডিও এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ইউটিউবে প্রকাশিত ৪ মিনিট ৫২ সেকেন্ডের একটি ভিডিওতে ব্রড গ্রুপ জানিয়েছে, প্রি-ফ্রেবিকেটেড সিস্টেমে বাড়িটি নির্মাণ করেছে তারা। এই সিস্টেমে বাড়ির কাঠামোগুলো আগেই তৈরি করা থাকে। নাট-বল্টু দিয়ে পরবর্তীতে কাঠামোগুলো কেবল জুড়ে দিয়ে দ্রুত বাড়ি নির্মাণ করা যায়। 

ভিডিওতে দেখা গেছে, আগে থেকে তৈরি করা বাড়ির অংশগুলো ক্রেনের সাহায্য একটির পর আরেকটি বসিয়ে দেওয়া হচ্ছে। বসানো শেষে শ্রমিকরা নান-বল্টুর সাহায্যে বাড়ির বিভিন্ন তলা সংযুক্ত করে দেয় এবং বাড়ির সাজ-সজ্জার পাশাপাশি বিদ্যুৎ ও পানির সংযোগ দিয়ে ১০ তলা বাড়িটি পুরোপুর সম্পূর্ণ করেছে। সময় লেগেছে মাত্র ১ দিনের মতো, ২৮ ঘণ্টা ৪৫ মিনিট। বাড়িটি নির্মাণের জন্য ৩টি ক্রেন ব্যবহার করা হয়েছে। ব্রড গ্রুপ দাবি করেছে, এত অল্প সময়ের মধ্যে বানানো হলেও বাড়িটি যথেষ্ট মজবুত এবং ভূমিকম্পন প্রতিরোধী। তাছাড়া বাড়ির প্রতিটি অংশ খুলে অন্যত্র সরিয়েও নিয়ে যাওয়া যাবে।

গাজীপুর কথা