ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে ‘কৃষকের বাজার’ নিয়ে মতবিনিময় অনুষ্ঠিত

প্রকাশিত: ২৩:০৬, ৭ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২৩:০৭, ৭ ফেব্রুয়ারি ২০২৩

গাজীপুরে ‘কৃষকের বাজার’ নিয়ে মতবিনিময় অনুষ্ঠিত

মতবিনিময় সভা

কৃষক ও ভোক্তাদের সুবিধার্থে মধ্যস্বত্বভোগীর প্রভাবমুক্ত রাখতে এবং নিরাপদ ও পুষ্টিকর খাদ্যপ্রাপ্তিতে নগরবাসীর জন্য পরীক্ষামূলকভাবে স্থাপিত ’কৃষকের বাজার’ নিয়ে মঙ্গলবার দুপুরে গাজীপুর শহরের একটি রেস্টুরেন্টে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট প্রকল্পের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমানের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প কর্মকর্তা রাফসান আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৪ নং ওয়ার্ডের কাউন্সিলর নাসির উদ্দিন মোল্লা, গাজীপুর সদরের উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসিবুল হাসান। মানব জমিনের স্টাফ রিপোর্টার ইকবাল আহমেদ সরকার, মুক্ত সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক সৈয়দ লিটন, ভোরের দর্পনের গাজীপুর প্রতিনিধি মঞ্জুর হোসেন মিলন, দেশ রূপান্তরের গাজীপুর আমিনুল ইসলাম, আজকের পত্রিকার জেলা প্রত্রিনিধি আসাদুজ্জামান আসাদসহ স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিনিধিবৃন্দ ওই মতবিনিময় সভায় তাদের বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রকল্প কর্মকর্তা রাফসান জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের ২৮নং ওয়ার্ডে গত বছরের ২৩ সেপ্টেম্বর ও ৫৪ নং ওয়ার্ডে ৯ সেপ্টেম্বর  কৃষকের বাজার দুটি স্থাপন করা হয়েছে। প্রতি শুক্রবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত কৃষকরা সরাসরি তাদের উৎপাদিত পণ্য ভোক্তাদের কাছে বিক্রি করেন। এতে কোন মধ্যস্বত্বভোগীর স্থান নেই। গাজীপুর ছাড়া ঢাকা মহানগীতেও কয়েকটি ওয়ার্ডে চলছে এ বাজার। মুল প্রকল্প গত বছরের ১৯ এপ্রিল থেকে শুরু হবে। এ প্রকল্প’র মেয়াদ হলো এ বছরের মে মাস পর্যন্ত।

বক্তরা বলেন, কৃষক ও ভোক্তা উভয়ের সুবিধা বিবেচনায় বাজারগুলোতে পণ্যের বৈচিত্রতা বৃদ্ধি, যথাযথ মান নিশ্চিতকরণ, প্রয়োজনীয় প্রচারণা এবং স্থানীয় কাউন্সিলরদের সার্বিক তত্বাবধানের মাধ্যমে বাজারগুলো টেকসই করা প্রয়োজন। বক্তারা আরো বলেন, এখনও অনেকেই বাজারগুলো সম্পর্কে অবগত নন। কাজেই বাজারের কার্যক্রম, পুষ্টিকর খাদ্যের সহজলভ্যতা ইত্যাদি বিষয়ে আরো প্রচারণা প্রয়োজন। পণ্যগুলো নিরাপদ কিনা তা যাচাই এর জন্য মাঠ-পর্যায়ে কঠোর তদারকি আবশ্যক। কৃষকের বাজার টেকসই করার কার্যক্রমটি এগিয়ে নেয়ার জন্য প্রকল্পের মেয়াদ বৃদ্ধি ও বাজারের সংখ্যা বৃদ্ধি করা প্রয়োজন। প্রতিটি ওয়ার্ডে কৃষকের বাজার গড়ে তোলা হলে সম্পূর্ণ নগরবাসীকে উপকৃত করা সম্ভব। বাজারগুলো আরো জনবহুল জায়গায় আয়োজিত হলে মানুষের জন্য প্রবেশগম্য হতো এবং আরো বেশি মানুষ উপকৃত হতো। কৃষকদের নিরাপদ চাষে আরো বেশি উৎসাহিত করে তুলতে হবে, তাহলে পণ্যের সরবরাহ বৃদ্ধি পাবে।

গাজীপুর সদরের উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসিবুল হাসান বলেন, পাজুলিয়া গ্রামের কৃষকগণ নিরাপদ সবজি চাষে প্রশিক্ষিত এবং তারা জৈবসার ও জৈব কীটনাশক ব্যবহারের মাধ্যমেই সবজি উৎপাদন করে থাকে। উপজেলা কৃষি অফিস থেকে তাদের নিয়মিত তদারকি করা হয়। এ বাজারগুলো আরো ১/২ বছর চলমান থাকলে, এগুলো টেকসই করা সহজ হবে।