ঢাকা,  বুধবার  ১৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফেরাল গল্পে মাহফুজ, বুবলী কি পাবে অভিনেত্রীর খেতাব?

প্রকাশিত: ১৬:৩২, ৩ জুন ২০২৩

ফেরাল গল্পে মাহফুজ, বুবলী কি পাবে অভিনেত্রীর খেতাব?

ফেরাল গল্পে মাহফুজ, বুবলী কি পাবে অভিনেত্রীর খেতাব?

মুখ ভর্তি দাড়ি, কিছুটা এলোমেলো চুল, সাদা শার্টের সঙ্গে গ্যাবাডিং প্যান্ট, সঙ্গে নীল কেডস। রেস্টুরেন্টে প্রবেশ করেই চিরায়ত বিনয়ী ভঙ্গিতে নাটকের রোমান্টিক নায়ক মাহফুজ বললেন, ‘আহ, প্রিয়মুখগুলো দেখে বুকটা ভরে গেল, কতদিন এই মুখগুলো দেখি না। আজ কিন্তু কোন ফর্মালিটি চলবে না, সবাই মিলে আড্ডা দেব, ঘরোয়া আড্ডা, মনা হওয়ার আড্ডা।’

মাহফুজ আহমেদ আসার আগেই হাজির হোন শবনম বুবলী। তিনি এসেছেন হাতে কাজ করা আনাকলি ড্রেস গায়ে জড়িয়ে। হালকা সাজে বুবলী যেনো প্রহেলিকা সিনেমার অর্পা হয়েই আসেন। মাহফুজ আহমেদকে হাসি দিয়ে বরণ করে নেন তিনিও। পাশ থেকে পরিচালক চয়নিকা চৌধুরী দৌড়ে ছুটে যান মাহফুজ আহমেদের কাছে। বলতে থাকেন, ‌‘আমার নায়ক এসেছে, আমাদের মনা এসেছে।’

আসছে ঈদে মুক্তি পাবে মাহফুজ আহমেদ ও শবনম বুবলি অভিনীত ‘প্রহেলিকা’। এই ছবি দিয়ে দীর্ঘ ৮ বছর পর  বড় পর্দার শূণ্যতা পূরণ করছেন নাটকের রোমান্টিক মাহফুজ। স্বভাবতই সিনেমাটির প্রতি তার অন্যরকম টান, ভিন্ন রকম আবেগ। সেই টান ও আবেগ থেকেই সিনেমাটির প্রচারণার অংশ হিসেবে শুক্রবার (২ জুন) রাজধানীর একটি রেস্তোরাঁয় আড্ডা মেতে ওঠেন ‘প্রহেলিকা’ টিম তথা মাহফুজ-বুবলী-চয়নিকা ও গণমাধ্যমকর্মীরা। 

যে আড্ডার শুরুতেই পরিচালক চয়নিকা চৌধুরী বলেন, আনন্দের কথা হচ্ছে এবারের ঈদে অনেকগুলো ভালো গল্পের ছবির সঙ্গে আমাদের প্রহেলিকাও  মুক্তি পাচ্ছে। সবার উদ্দেশ্যে বলব, ঈদে শাকিবের  ‘প্রিয়তমা’, সিয়ামের ‘অন্তর্জাল’সহ সবগুলো ছবিই দেখুন। পাশাপাশি ‘প্রহেলিকা’ সিনেমাটাও দেখুন। সুন্দর একটি গল্প পাবেন, প্রেম পাবেন, দ্রোহ পাবেন, আনন্দও পাবেন।

অল্প কথায় শেষ হয় চয়নিকার আহ্বান। এরপর ‌‘আমাদের নুরুল হুদা’ খ্যাত অভিনেতার কথা বলার পালা আসে।  কিছুক্ষণ চুপ হয়ে থাকেন তিনি। কিছু বলতে চেয়েও যেনো চান না। আচমকা বলে উঠেন 'আজ আমি শুধু শুনতে এসেছি। আপনারা আমাদের নিয়ে বলবেন আমরা শুনব। আমি মনা আর (অর্পা) শবনম বুবলি এসেছি, আপনাদের কথা শুনতে। দীর্ঘ ৮ বছর পর 'প্রহেলিকা' সিনেমার মাধ্যমে নতুন সিনেমা নিয়ে ফিরেছি আমি। এটা হলো মনের মানুষ খোঁজার গল্প। গল্পই এই ছবির সুপারস্টার।  ছবিটিতে বুবলীকে খুবই সময় সচেতন শিল্পী হিসেবে আমার পাশে পেয়েছি। এটা হতে পারে তার ক্যারিয়ারের দারুণ কিছুর সংযোগজন। 

কথা বলতে চেয়েও অল্প কথাতেই প্রহেলিকার সারসংক্ষেপ বলে দিলেন মাহফুজন। তবে যে মাহফুজ এককসময় টিভি পর্দায়  রাজত্ব করেছে, যার অভিনয় দেখে  হাজার হাজার তরুণ-তরুণী প্রেমে ডুবেছেন সেই মাহফুজ তো এত অল্প কথায় শেষ করতে পারেন না। গণমাধ্যমকর্মীদের বেধে দেওয়া নিয়মেত তাই পড়ে গেলেন মাহফুজ। বললেন বুবলী আগে বলুক এরপর আমরা একসঙ্গে আবার বলি। 

এবার বুবলী বলা শুরু করলেন প্রহেলিকা নিয়ে। বললেন, আমরা সবাই কিন্তু আজ অন্যরকম একটি আড্ডা দিতে এসেছি। আপনাদের সঙ্গে আড্ডা দিতে এসেছি। আমরা শুধু ‘প্রহেলিকা’ সিনেমা নিয়ে আড্ডা দেব। একটা ভালো সিনেমা করেছি। বলব না বিশাল কিছু করে ফেলেছি আমরা। আপনারা গণমাধ্যমের বন্ধুরা আমাদের সবচেয়ে বড় শক্তি। আশাকরি আপনাদের পাশে পাব।

মাহফুজ বুবলীর সিনেমার সারসংক্ষেপ এভাবে কয়েক বাক্যে বলার পর শুরু হয় মাহফুজ-বুবলীর মনা ও অর্পা হয়ে উঠার গল্প। যে গল্পে উঠে আসে একে অপরের সঙ্গে কাজের অভিজ্ঞতা, বুবলীর ত্যাগের চিত্রায়ণ, মাহফুজের মনা হয়ে উঠা আর দ্রোহের গল্প। এ সময় একে অপরের প্রশ্নবানে জর্জরিত হতে থাকেন উভয়। 

আড্ডা বুবলী বলেন, এই ছবিতে মনা হয়ে উঠতে আমার মনে হয় না মাহফুজ ভাইয়ের বাইরে আর কেউ ছিলেন। চরিত্রটির জন্য নির্মাতা চয়নিকা চৌধুরীই ঠিক মানুষটিকেই বেছে নিয়েছেন। মাহফুজও জানালেন, দীর্ঘ বিরতি গিয়ে এমন একটি চরিত্রই তিনি খুঁজছিলেন। যাতে তার ফিরে আসাটা শুধু সাধারণ আসার মত না হয়। ভালো কিছুর মাধ্যমেই হয়। 

সিনেমাটির প্রথম গান ‘মেঘের নৌকা’ ইতোমধ্যে আলোচিত হয়েছে। গানটি গেয়েছেন ইমরান ও কোনাল। গানটির কথা লিখেছেন আসিফ ইকবাল।

জামাল হোসেন ও রঙ্গন মিউজিক প্রযোজিত ‘প্রহেলিক’ সিনেমাটির কাহিনী, সংলাপ ও চিত্রনাট্যে লিখেছেন পান্থ শাহরিয়ার। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন- নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমত উল্লাহ এবং সাবিহা জামানসহ অনেকে।