ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাসূলুল্লাহ (সা.) যেভাবে ইফতার করতেন

প্রকাশিত: ১৬:০৩, ২৮ মার্চ ২০২৩

আপডেট: ১৬:০৪, ২৮ মার্চ ২০২৩

রাসূলুল্লাহ (সা.) যেভাবে ইফতার করতেন

রাসূলুল্লাহ (সা.) যেভাবে ইফতার করতেন

রমজান মাসের রোজাদাররা কেমন আনন্দানুভব করে; তা কেবল যারা রোজা রাখেন তারাই অনুধাবন করতে পারেন। হাদিসে বলা হয়েছে, রোজাদারের জন্য দুইটি আনন্দ- একটি ইফতারের সময় ও অপরটি যখন আল্লাহর সঙ্গে মিলিত হওয়া আনন্দ।

রাসূলুল্লাহ (সা.) যেভাবে এবং যা দিয়ে ইফতার করতেন। এ বিষয়ে হাদিসে এসেছে- সালমান ইবনে আমির (রা.) বর্ণনা করেন, রাসূল্লাহ (সা.) বলেন, ‘তোমাদের কেউ রোজা রাখলে খেজুর দিয়ে যেন ইফতার করে, খেজুর না হলে পানি দিয়ে; নিশ্চয় পানি পবিত্র। (আহমাদ, তিরমিজি, আবু দাউদ, ইবনে মাজাহ ও দারেমি শরিফ; আলফিয়্যাতুল হাদিস : ৫৬২, পৃষ্ঠা: ১৩১-১৩২)

আনাস বিন মালেক (রা.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন, ‘নবী (সা.) নামাজের আগে কয়েকটি কাঁচা খেজুর খেয়ে ইফতার করতেন। যদি কাঁচা খেজুর না থাকত, তাহলে শুকনো খেজুর দিয়ে। যদি শুকনো খেজুরও না থাকত তাহলে কয়েক ঢোক পানি দিয়ে।’ (সুনানে তিরমিজি; রোজা অধ্যায় : ৬৩২)

অন্য হাদিসে ভিন্ন বর্ণনায় এসেছে, রাসূলুল্লাহ (সা.) (মাগরিবের) নামাজের আগে তাজা খেজুর দিয়ে ইফতার করতেন। যদি তাজা খেজুর পাওয়া না যেত, তবে শুকনো খেজুর দিয়ে ইফতার করতেন। আর যদি শুকনা খেজুর পাওয়া না যেত তাহলে কয়েক ঢোক পানি দিয়ে ইফতার করতেন। (আহমাদ, হাদিস : ৩/১৬৪)

অনতিবিলম্বে ইফতার করা মহানবী (সা.) এর সুন্নাত। রাসূলুল্লাহ (সা.) এর বিভিন্ন হাদিস থেকে ও সাহাবিদের আমল থেকে এমনটাই প্রমাণ হয়। সাহল ইবনে সাদ (রা.) থেকে বর্ণিত যে, রাসূলুর্লাহ (সা.) বলেন, ‘যতদিন মানুষ অনতিবিলম্বে ইফতার করবে, ততদিন তারা কল্যাণের মধ্যে থাকবে।’ (সহিহ বুখারি, হাদিস : ১৮২১; সহিহ মুসলিম, হাদিস : ১৮৩৮)