ঢাকা,  মঙ্গলবার  ২৩ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ওয়েব সিরিজ বন্ধে আইনি পথে সালমান শাহর মা

প্রকাশিত: ১৫:১৯, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ওয়েব সিরিজ বন্ধে আইনি পথে সালমান শাহর মা

বুকের মধ্যে আগুন

মাত্র চার বছরে ২৭ সিনেমা করে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন চিত্রনায়ক সালমান শাহ। মাত্র ২৪ বছর বয়সে রহস্যজনক এক মৃত্যুতে থেমে যায় তার পথচলা। সেটি কি হত্যা, নাকি আত্মহত্যা–২৭ বছরেও সেই জট খোলেনি আজও। এরই মধ্যে ওটিটি প্ল্যাটফর্ম থেকে ঘোষণা এসেছে যে কোনো এক তারকার মৃত্যুরহস্য নিয়ে প্ল্যাটফর্ম হইচই নির্মাণ করেছে ওয়েব সিরিজ। যার নাম ‘বুকের মধ্যে আগুন’। তবে ঠিক কোন তারকার মৃত্যুরহস্য এই সিরিজের উপজীব্য, সেই নামটি অবশ্য স্পষ্ট করে জানানো হয়নি।

যদিও ট্রেলার এবং সংশ্লিষ্টদের অভিব্যক্তিতে এটুকু স্পষ্ট, সিরিজটির গল্পে দানা বেঁধেছে সালমান শাহর মৃত্যুরহস্য নিয়েই। শুধু তাই নয়, সিরিজের নামটিও মনে করিয়ে দেয় সালমান শাহর কথা। কারণ, সালমানের শেষ সিনেমার নাম ‘বুকের ভেতর আগুন’।

গত ১৮ জানুয়ারি রাজধানীর অভিজাত এক ক্লাবে হইচই সিরিজ ঘোষণার দুই সপ্তাহের মাথায় কড়া জবাব এলো সালমান শাহর পরিবারের পক্ষ থেকে। সালমানের মা নিলুফার চৌধুরী জানান দেন, সিরিজটি বন্ধের দাবিতে আইনজীবী ফারুক আহমেদের মাধ্যমে হাইকোর্টে একটি রিট আবেদন করেছেন। যার মাধ্যমে সালমান শাহর নামে গান, নাটক, সিনেমা বা ওয়েব সিরিজ নির্মাণ সম্পূর্ণ নিষিদ্ধ করার আবেদন জানিয়েছেন। শুধু তা-ই নয়, ‘বুকের মধ্যে আগুন’ নামে ওয়েব সিরিজ নির্মাতা, কলাকুশলী ও অভিনয়শিল্পীদের বিরুদ্ধে অচিরেই পদক্ষেপ নেয়ার কথা জানান নীলা চৌধুরী। তবে সেই ফরমান প্রকাশের আগেই সালমান শাহর মামা আলমগীর কুমকুম ৫ ফেব্রুয়ারি একটি লিগ্যাল নোটিশ পাঠান সিলেট জজ কোর্টের আইনজীবী মোহাম্মদ মইনুল ইসলামের মাধ্যমে।

নোটিশে বলা হয়, ‘আমার মক্কেলের ভাগনা সালমান শাহকে মৃত অবস্থায় তাহার বাসায় পাওয়া যায়। আমার মক্কেলের ভাগনার রহস্যজনক মৃত্যুকে একটি মহল ভিন্নভাবে প্রবাহিত করার উদ্দেশ্যে তাহা আত্মহত্যা বলিয়া প্রচার করে। এই নিয়ে আমার মক্কেলের দায়েরি মামলা বর্তমানে আদালতে বিচারাধীন আছে। আমার মক্কেল গভীর উদ্বেগের সাথে লক্ষ করিতেছেন যে, সম্প্রতি একটি মহল আমার মক্কেলের ভাগনার মৃত্যুরহস্য নিয়া ধারাবাহিক সিরিজ নির্মাণের পাঁয়তারা করিতেছে। একটি বিচারাধীন বিষয় নিয়া এহেন সিরিজ নির্মাণ করা আইনসম্মত নহে। তাই যে বা যাহারা উক্তরূপ সিরিজ নির্মাণের চেষ্টা করিতেছেন, তাহারা এহেন কর্ম হইতে বিরত থাকিবেন। অন্যথায় আমার মক্কেল আইনগত ব্যবস্থা গ্রহণে বাধ্য হইবেন।’

লিগ্যাল নোটিশ প্রসঙ্গে নির্মাতা তানিম রহমান অংশু গণমাধ্যমকে জানান, এমন কোনো নোটিশ এখনও পাননি। নোটিশের বক্তব্য জানতে পেরে তিনি বলেন, ‘এই মামলা বা লিগ্যাল নোটিশের সঙ্গে আমার কোনো কাজের সংযুক্তি খুঁজে পাচ্ছি না। ফলে এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে পারছি না।’

ঢাকাই সিনেমার তুমুল জনপ্রিয় নায়ক সালমান শাহ ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ে রুপালি পর্দায় পা রাখেন। মৃত্যুর আগে মাত্র তিন বছরে ২৭টি ছবিতে অভিনয় করেন। যার সব কটিই সুপারহিট। জনপ্রিয়তার তুঙ্গে থাকাবস্থায় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটনে নিজের ফ্ল্যাটে রহস্যজনকভাবে মৃত্যু হয় এ নায়কের। তিন দফা তদন্তের পর এ চিত্রনায়কের মৃত্যুকে ‘আত্মহত্যা’ বলা হলেও তা মানতে রাজি নয় তার পরিবার। তার মা ও মামার দাবি এটি ‘হত্যাকাণ্ড’। সালমানের বেশির ভাগ ভক্তও সেটাই বিশ্বাস করেন।