রোববার  ২৬ জুন ২০২২,   আষাঢ় ১২ ১৪২৯

Gazipur Kotha | গাজীপুর কথা

২১ জুন, বিশ্ব সঙ্গীত দিবস

প্রকাশিত: ১৫:২৯, ২১ জুন ২০২২

২১ জুন, বিশ্ব সঙ্গীত দিবস

বিশ্ব সঙ্গীত দিবস

গানের জন্য চিহ্নিত করে দেওয়া একটা দিন। নাম ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’ বা ‘বিশ্ব সঙ্গীত দিবস’। বিশ্বায়নের এই যুগে বছরের বেশির ভাগ দিনই ‘বিশেষ’। কিন্তু সঙ্গীতপ্রেমীদের ভাষায় তাদের জন্য প্রতি দিনই সংগীতের দিন। শুধু গানের জন্য একটা দিন উদ্যাপন শুরু হয় বছর তিরিশ আগে ফ্রান্সে। প্যারিসের রাস্তায় বহু শিল্পী মিলে রূপ দেন ‘ফেৎ দো লা মিউজিক’-এর ভাবনায়।

বহু বছর ধরেই এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করছে ফ্রান্স। এভাবে, ১৯৮২ সালে এসে এ ফেস্টিভ্যাল ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’-তে রূপ নেয়। ‘গান হতে হবে মুক্ত; সংশয়হীন’- এই স্লোগানকে সামনে রেখেই বিশ্বের ১১০টি দেশ যোগ দেয় এই আন্দোলনে। ১৯ বছরের পথপরিক্রমায় আন্তর্জাতিক মাত্রা পায় এটি। আর বিশ্বের বিভিন্ন দেশে। তার পরে অনেকটা পথ পেরিয়ে ২১ জুন আজ ‘বিশ্ব সঙ্গীত দিবস’।

বলা হয়ে থাকে, সংগীতের নিজস্বতা আর স্বকীয়তা এতটাই প্রবল যে সেটা কোনো বিশেষ ভাষার কাছেও সীমাবদ্ধ হয়ে থাকেনি। অর্থাৎ কোনো কাঁটা তারের বেড়া সঙ্গীতকে বাধা দিতে পারে না। তাই বিদেশের সঙ্গীতজ্ঞ বব ডিলান কিংবা জিম মরিসনের সঙ্গীত যেমন এদেশের মানুষের মন ছুঁয়েছে, তেমনি আমাদের জারি, সারি, বাউলগান, রবীন্দ্র বা নজরুলগীতিও পৌঁছে গেছে বিশ্বের দরবারে। আধুনিক গানের ব্যাপক চর্চা সেই সংগীতের ধারাকে অব্যাহত রেখেছে। সংগীতের হাত ধরে মেলবন্ধন ঘটে মনের। বিশ্ব সঙ্গীত দিবস আসলে সংগীতের মাধ্যমে বিশ্বকে এক করে।

শিল্পকলায় কর্মসূচি : বিশ্ব সঙ্গীত দিবস উপলক্ষে ‘বিশ্বজনের বিচিত্র গান এক সপ্তকে বেঁধেছে প্রাণ’ এই প্রতিপাদ্যকে নিয়ে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ চট্টগ্রাম বিভাগীয় শাখা এবং জেলা শিল্পকলা একাডেমি আজ ২১ জুন শিল্পকলা একাডেমি মিলনায়তনে সন্ধ্যা ৬টায় আয়োজন করেছে সঙ্গীতানুষ্ঠান ও আলোচনা সভা। পরিষদ সভাপতি সঙ্গীতজ্ঞ প্রফেসর হাসিনা জাকারিয়া বেলার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি থাকবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন আর্যসঙ্গীত সমিতি, শিল্পকলা একাডেমি, নজরুল সঙ্গীত শিল্পী সংস্থা, সঙ্গীত ভবন, ভাইয়োলিনিস্ট চট্টগ্রাম, অভ্যূদয়, স্বরলিপি সাংস্কৃতিক ফোরাম ও উদীচী চট্টগ্রামের শিল্পীবৃন্দ।