ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আর নাও গাইতে পারেন তাহসান!

প্রকাশিত: ০২:১৬, ১৬ জুন ২০২৪

আর নাও গাইতে পারেন তাহসান!

সংগৃহীত ছবি

জনপ্রিয় সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান রহমান খান। অভিনয় ও গান দুই মাধ্যমেই বেশ সাবলিলভাবে এগিয়ে রয়েছেন এই তারকা। তবে জটিল রোগে আক্রান্ত দেশের জনপ্রিয় এ সংগীত ব্যক্তিত্ব। তাই ভক্তদের একটি দুঃসংবাদ আগাম জানিয়েছেন তিনি।

কণ্ঠনালির সমস্যার কথা এতদিন আড়ালে রাখলেও সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজেই এ কথা জানিয়েছেন তাহসান। রোগটি সম্পর্কে তিনি জানান―কয়েক বছর আগে তার ভোকাল কর্ডে একটি রোগ ধরা পড়ে। আর এরপর থেকেই আগের মতো অনায়াসে গান গাইতে পারেন না। এমনকি আদৌ আর গাইতে পারবেন কিনা, এ নিয়েও শঙ্কিত জনপ্রিয় এই গায়ক।

তাহসান খান বলেন, ২০১৮ সালে আমার কণ্ঠনালিতে সমস্যা ধরার পর ‘দিন যত পার হচ্ছে, গান গাওয়ার সক্ষমতা হারাচ্ছি। প্রথমে খুব ভয় পেতাম। তবে গত ছয় বছরে একটু একটু করে বুঝেছি। কখন আমার গলা গাওয়ার অবস্থায় রয়েছে, আর কখন নেই। এ জন্য এখন গান অনেকটা কমে গেছে। মনে হতো আর গাইতে পারব না।

এ গায়ক বলেন, মাঝে সমস্যা কিছুটা কমে গিয়েছিল। এখন আবার বেড়েছে তা। এ জন্য চিকিৎসাও করাচ্ছেন। কণ্ঠনালির সমস্যার জন্য লাইফস্টাইলেও পরিবর্তন এসেছে। খাদ্যাভ্যাসও বদলেছে। জানি না ভবিষ্যতে কী হবে?’

নিজের এ অসুস্থতা নিয়ে আফসোস করে কণ্ঠশিল্পী বলেন, এমন অনেকবারই হয়েছে, সাধারণত আমি যেভাবে কনসার্টে পারফর্ম করি সেভাবে করতে পারিনি অসুস্থতার জন্য। তবে আমি সত্যি সৌভাগ্যবান। এতে শ্রোতাদের ভালোবাসা কখনও কমেনি দেখেছি।

এ সময় ভক্ত আর শ্রোতাদের উদ্দেশে জীবনের অনিশ্চয়তা থেকে তাহসান বলেন, আমার জন্য আপনারা দোয়া করবেন, রোগটি যেন আরও বেশি আমায় না ভোগায়। গলার সমস্যার কারণে আমি এখন আগের চেয়ে কনসার্ট আর লাইভে গান গাওয়া কমিয়ে দিয়েছি। এ কনসার্ট আর লাইভে গান গাওয়ার পরিমাণ যদি আরও কমতে থাকে, তবে আপনারা বুঝে নেবেন আমার সমস্যাটা আরও বেড়েছে। গান গাওয়ার মতো অবস্থায় আমি আর নেই।