শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩,   আশ্বিন ১৪ ১৪৩০,  ১৩ রবিউল আউয়াল ১৪৪৫

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন চায় ইউরোপিয় ইউনিয়ন

প্রকাশিত: ২০:১৫, ২৫ জুলাই ২০২৩

বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন চায় ইউরোপিয় ইউনিয়ন

সংগৃহীত ছবি

আগামী জাতীয় নির্বাচন আবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে সরকারের প্রতিশ্র“তির কথা ইউরোপিয় ইউনিয়নের সফররত প্রতিনিধি দলকে জানিয়েছে সরকার। মানবাধিকার বিষয়ক ইইউ এর এই প্রতিনিধি দলটি মঙ্গলবার সরকারের কয়েকজন মন্ত্রী ও মানবাধিকার কমিশনের সাথে বৈঠককালে ডিজিটাল নিরাপত্তা আইন, শ্রম আইন ও গণমাধ্যমের স্বাধীনতা সম্পর্কে তাদের উদ্বেগ জানায়। তারা মানবাধিকারের সুরক্ষা ও অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের প্রত্যাশারও কথাও জানায় সরকারকে। 

এক সপ্তাহের সফরে সোমবার বাংলাদেশে আসেন ইউরোপিয় ইউনিয়নের মানবাধিবার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর। মঙ্গলবার তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সংগে বৈঠক করেন। এ সময় তার সঙ্গে ছিলেন ঢাকায় নিযুক্ত ইউরোপিয় ইউনিয়নরে রাষ্ট্রদূতসহ আরও কয়েকজন। 

আইনমন্ত্রীর সাথে বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন, শ্রম অধিকার আইন নিয়ে প্রতিনিধি দলটি তাদের পর্যবেক্ষণ মন্ত্রীকে জানান পরে তারা কথা বলেন সাংবাদিকদের সঙ্গে। 

ইইউর মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর বলেন, বাংলাদেশের সাথে অর্থনৈতিক সম্পর্ক রয়েছে ইউরোপীয় ইউনিয়নের। এই সম্পর্ক  জোরদারে শ্রম অধিকার একটি গুরুত্বপূর্ণ বিষয়। ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হবে এটা ভালো খবর। 

সচিবালয়ে যাবার আগে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন ইইউ’র এই বিশেষ প্রতিনিধি। বৈঠকে শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতীয় নির্বাচনের আগে ও পরে মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতাসহ সার্বিক পরিস্থিতি নজরে রাখবে ইইউ। 

ইউরোপিয় ইউনিয়ন মানবাধিকারকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশের জাতীয় নির্বাচন অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ দেখতে চায় ইইউ। সম্প্রতি নির্বাচন কমিশনের আমন্ত্রণে বাংলাদেশ সফর করে যাওয়া ইইউর স্বাধীন বিশেষজ্ঞ দল ব্রাসেলসে প্রতিবেদন দিবে। এই প্রতিবেদনের ওপর ভিত্তি করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান ইইউ। 

এর আগে কারওয়ান বাজারে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদের সংঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকের বিষয় নিয়ে পরে দুজনেই কথা বলেন গণম্যাধ্যমের সংগে। 

দিনের শুরুতেই ইউরোপিয় ইউনিয়নের মানবাধিকার-বিষয়ক এই বিশেষ প্রতিনিধি যান প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেনর সঙ্গে সাক্ষাৎ করেন। এই সফরে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও ইমন গিলমোর নাগরিক সমাজ, সংখ্যালঘু সম্প্রদায় ও ঢাকায় জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সংগেও মত বিনিময় করবেন।