ঢাকা,  মঙ্গলবার  ২৩ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বগুড়ায় কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে উপনির্বাচনের সরঞ্জাম

প্রকাশিত: ২৩:৪১, ৩১ জানুয়ারি ২০২৩

বগুড়ায় কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে উপনির্বাচনের সরঞ্জাম

বগুড়ায় কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে উপনির্বাচনের সরঞ্জাম

বগুড়া-৬ সদর ও বগুড়া-৪ কাহালু-নন্দীগ্রাম আসনের উপনির্বাচন। ভোট গ্রহণ সুষ্ঠুভাবে শেষ করতে এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। মঙ্গলবার সকাল থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএমসহ ভোটের নানা সরঞ্জাম পাঠানো হচ্ছে কেন্দ্রে কেন্দ্রে। প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তারা সরঞ্জাম বুঝে নিয়ে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সহায়তায় ভোটকেন্দ্রে নিয়ে যাচ্ছে।

বগুড়া-৬ সদর আসনের উপনির্বাচনে সরঞ্জামাদি সকাল ১১টায় শহরের পৌর উচ্চ বিদ্যালয় থেকে আনুষ্ঠানিক বিতরণ শুরু করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম। তিনি সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত নির্বাচনী পরিবেশ আপনারা দেখেছেন। আমরা চেষ্টা করছি শান্তিপূর্ণভাবে অবাধ, সুষ্ঠ ও গ্রগণযোগ্য নির্বাচন বগুড়াবাসীকে উপহার দেওয়ার। নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ স্ট্রাইকিং ফোর্স ইতিমধ্যে কাজ শুরু করেছে। ভোটারেরা নান্দনিক ভাবে নির্বিন্নে ভোট দিবেন। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানা যায়,বগুড়া-৬ সদর আসনে মোট ভোটার ৪লাখ ১০হাজার ৭৪৩ জন। ভোট কেন্দ্র হবে ১৪৩টি ও কক্ষ থাকবে ১হাজার ১৭টি। এ আসনে ১৪৩জন প্রিসাইডিং কর্মকর্তা, ১হাজার ১৭সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও ২হাজার ৩৪জন পোলিং কর্মকর্তা নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

বগুড়া-৪ কাহালু-নন্দীগ্রাম আসনে মোট ভোটার ৩লাখ ২৮হাজার ৪৬৯ জন। ভোট কেন্দ্র ১১২টি। ভোট কক্ষ ৭৭৭টি। এর মধ্যে অস্থায়ী কক্ষ থাকবে ৪২টি। এই আসনে মোট প্রিসাইডিং কর্মকর্তা থাকবে ১১২ জন। সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ৭৭৭ ও ১হাজার ৫৫৪ জন পোলিং কর্মকর্তা নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

গত বছরের ১০ডিসেম্বর বিকেলে রাজধানীর গোলাপবাগে ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির দলীয় ৭জন সংসদ সদস্য জাতীয় সংসদ থেকে পদত্যাগ ঘোষণা দেন। পরদিন ১১ ডিসেম্বর বিএনপির ৬জন সংসদ সদস্য স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। একজন দেশের বাইরে ছিলেন। পরে তিনি দেশে ফিরে পদত্যাগপত্র জমা দেন। এই ৭ সংসদ সদস্যের মধ্যে রুমিন ফারহানা সংরক্ষিত নারী আসনের।