ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রতীক পেয়েই ভোটের মাঠে সরব প্রার্থীরা

প্রকাশিত: ২২:৫২, ১৭ জানুয়ারি ২০২৩

প্রতীক পেয়েই ভোটের মাঠে সরব প্রার্থীরা

প্রতীক পেয়েই ভোটের মাঠে সরব প্রার্থীরা

চাঁপাইনবাবগঞ্জ-২ ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপ-নির্বাচনে প্রতীক বরাদ্দ পাওয়ার পরপরই গণসংযোগ করতে শুরু করেছেন প্রার্থীরা। সকাল থেকে শুরু করে রাত অবধি ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন তারা। ক্ষমতাসীন দলের প্রার্থীরা সরকারের উন্নয়ন অব্যাহত রাখতে, জনবান্ধব উন্নয়নের পরিকল্পনার কথা বলছেন ভোটারদের।

চাঁপাইনবাবগঞ্জ দুটি আসনের নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরাও রয়েছেন। তারাও নিয়ম করে গণসংযোগ করছেন, ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে চারজন দলীয় প্রার্থীসহ মোট পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী জিয়াউর রহমান (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী আব্দুর রাজ্জাক (লাঙল), জাকের পার্টির প্রার্থী গোলাম মোস্তফা (গোলাপ ফুল), বিএনএফের প্রার্থী নবিউল ইসলাম (টেলিভিশন) ও স্বতন্ত্র প্রার্থী (আওয়ামীলীগ বিদ্রোহী) খুরশিদ আলম (মাথাল) প্রতীক নিয়ে ভোটের মাঠে রয়েছেন।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে দুইজন দলীয় প্রার্থীসহ মোট ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করতে ভোটের মাঠে আছেন। তারা হলেন- আওয়ামী লীগের দলীয় প্রার্থী আব্দুল ওদুদ (নৌকা), বিএনএফের দলীয় প্রার্থী কামরুজ্জামান খাঁন (টেলিভিশন) ও স্বতন্ত্র প্রার্থী (আওয়ামীলীগ বিদ্রোহী) সামিউল হক লিটন (আপেল)। এই তিন প্রার্থীও গণসংযোগ করতে শুরু করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী জিয়াউর রহামান এর আগেও একবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এছাড়াও তিনি জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি।যার কারণে ওই নির্বাচনী এলাকায় তিনি পরিচিত মুখ। তার বিদ্রোহী প্রার্থী খুরশিদ আলম একবারই গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তিনি বিএনপি থেকে আওয়ামী লীগে যোগদেন। বর্তমানে খুরশিদ আলম উপজেলা আওয়ামী লীগের সদস্য। তাছাড়া বাকি দলীয় প্রার্থীরা বিচ্ছিন্ন ভাবে তাদের মতো করে প্রচার প্রচারণা চাচ্ছেন। এই আসনে বাকি আরও তিন প্রার্থীর চেয়ে আলোচনায় জিয়াউর-খুরশিদ এগিয়ে।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল ওদুদ দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। চরাঞ্চলের মানুষের জীবনযাত্রার মান তার হাত ধরেই পাল্টেছে। এছাড়াও এই আসনটিতে বহিষ্কৃত হওয়া জেলা যুবলীগের সভাপতি সামিউল হক লিটন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। তিনি চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাচনে নৌকা প্রতীকের বিরুদ্ধে ভোট করায় জেলা যুবলীগের পদ হারান।পৌর নির্বাচনে ইভিএমেরে কারচুপির অভিযোগ এনে ভোটের ফলাফল বর্জন করেন। এই আসনটিতে বর্তমানে তিনজন প্রতিদ্বন্দ্বি করলেও আলোচনায় আব্দুল ওদুদ সবার থেকে এগিয়ে।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল ওদুদ বলেন. ‘এর আগে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছি। ২০১৮ সালের একাদশ জাতীয় নির্বাচনে কোনো কারণে আর জয়ী হতে পারিনি। আবার সুযোগ এসেছে এবার জনগণের ভোটে নির্বাচিত হয়ে থমকে যাওয়া উন্নয়ন আবারও শুরু করতে পারবো। ইনশাআল্লাহ।’

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের উপ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, ‘এই  আসনের মোট ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন ও নারী ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন। ১৮০টি ভোট কেন্দ্রের ১২৩০টি ভোট কক্ষে ভোটা দেবেন ভোটাররা।’

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপ নির্বাচনের রির্টানিং কর্মকর্তা একেএম গালিভ খাঁন বলেন, ‘এই আসনটিতে মোট ভোটার রয়েছেন ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮ হাজার ৮৮৩ জন ও নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এই আসনে ১৭২টি ভোট কেন্দ্রের ১২৪০টি ভোট কক্ষে ভোট দিতে পারবেন ভোটাররা।’

প্রসঙ্গত, সংসদীয় আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হানুরুর রশীদ ও চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) থেকে বিএনপির সংসদ সদস্য আমিনুল ইসলাম পদত্যাগ করায় আসন দুটি শূন্য ঘোষণা করা হয়।এই আসন দুটিতে তফশীল অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।