ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাত পোহালেই রংপুর সিটি নির্বাচন

প্রকাশিত: ১৫:৪৫, ২৬ ডিসেম্বর ২০২২

রাত পোহালেই রংপুর সিটি নির্বাচন

রাত পোহালেই রংপুর সিটি নির্বাচন

রাত পোহালেই রংপুর সিটি করপোরেশন নির্বাচন। নির্বাচন ঘিরে নেয়া হয়েছে ছয় স্তরের নিরাপত্তা ব্যবস্থা। পাশাপাশি নির্বাচনে কেউ অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে পুলিশ। এদিকে আগামীকালের নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে এমনটাই প্রত্যাশা ভোটারদের।

২০৪ বর্গকিলোমিটার বিস্তৃত রংপুর সিটি করপোরেশনের নির্বাচন আগামীকাল। ২২৯টি কেন্দ্রের ১ হাজার ৩৪৯টি কক্ষে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট অনুষ্ঠিত হবে। আর নির্বাচন কার্যক্রম সিসিটিভি ক্যামেরায় পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন। নির্বাচন সামনে রেখে ভোটকেন্দ্রগুলোতে এরই মধ্যে পৌঁছাতে শুরু করেছে সরঞ্জামাদি।

রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসারসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণের পাশাপাশি নিরপেক্ষ দায়িত্ব পালনের নির্দেশনা দেয়া হয়েছে। এ ছাড়া সব ভোটকেন্দ্রে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা ও সিসিটিভি ক্যামেরায় মনিটরিংয়ের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পুলিশ কমিশনার নুরে আলম মিনা বলেন, ভোটকেন্দ্র এবং কেন্দ্রের বাইরে পুলিশসহ অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন থাকবেন। নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদারের কথা জানিয়ে বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে তার বিরুদ্ধে নেয়া হবে কঠোর ব্যবস্থা।

এদিকে আগামীকালের নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে এবং যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবেন বলে জানান ভোটাররা।

সিটি করপোরেশনের ভোটার গোলাম নূর বলেন, এবারের নির্বাচন ইভিএমে ভোট অনুষ্ঠিত হবে। এটি একটি নতুন পদ্ধতি, তবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভোটারদের প্রশিক্ষণ দিয়েছে। আশা করছি, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারবেন।

তিনি বলেন, যারা সিটি করপোরেশনের উন্নয়নের কাজ করবেন, যোগ্য প্রার্থী তাদের ভোট দিয়ে নির্বাচিত করবেন।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এবার মোট ভোটারসংখ্যা ৪ লাখ ২৬ হাজার ৪৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১২ হাজার ৩০২ জন এবং নারী ভোটার ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন। নির্বাচনে মেয়র পদে ৯ জন, সংরক্ষিত ১১টি ওয়ার্ডে ৬৮ এবং ৩৩টি সাধারণ ওয়ার্ডে ১৮৩ জন কাউন্সিলরসহ মোট ২৬০ প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন।