শনিবার  ২০ আগস্ট ২০২২,   ভাদ্র ৪ ১৪২৯,  ২২ মুহররম ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কুসিক নির্বাচন : রোববার থেকে মাঠে নামছে বিজিবি

প্রকাশিত: ১৭:১৫, ১৪ মে ২০২২

কুসিক নির্বাচন : রোববার থেকে মাঠে নামছে বিজিবি

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন উপলক্ষে আগামীকাল রোববার (১৫ মে) থেকে মাঠে নামছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
শনিবার (১৪ মে) ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান গণমাধ্যমকে এ তথ্য জানান। আগামী ১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এ সিটির ভোট অনুষ্ঠিত হবে।
এসএম আসাদুজ্জামান বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের সময় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে বিজিবি মোতায়েন করা হচ্ছে। এ লক্ষ্যে কাল অর্থাৎ ১৫ মে থেকে এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হচ্ছে এ সিটিতে। ইতোমধ্যে ১২ মে থেকে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে রয়েছে। এছাড়া নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা ও সব ধরনের শো-ডাউন বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে।
কুসিক নির্বাচনের রিটার্নিং অফিসার জানিয়েছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৯ মে থেকে দুই শতাধিক মোটরসাইকেল জব্দ করেছে। একইসঙ্গে মামলা দায়ের করে ছয় লাখ টাকা জরিমানা আদায় করেছে।
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে ও মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মে মাসের মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। আর প্রতীক বরাদ্দ হবে ২৭ মে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোট কক্ষে।
কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০জন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এছাড়া হিজড়া ভোটার রয়েছে দুইজন। ওয়ার্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভোটার রয়েছে ৩ নম্বর ওয়ার্ডে, ১৬ হাজার ৪৭৪ জন। আর সবচেয়ে কম ভোটার রয়েছে ২৫ নম্বর ওয়ার্ডে, ৩ হাজার ৮৯৪ জন। এ পর্যন্ত মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রায় ৩০০ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

গাজীপুর কথা