ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শিক্ষাই হবে আমাদের মেগা প্রজেক্ট : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ১৭:২৩, ৩ জুন ২০২৩

শিক্ষাই হবে আমাদের মেগা প্রজেক্ট : শিক্ষামন্ত্রী

সংগৃহিত ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাক্ষেত্রে বাজেট বরাদ্দ ধারাবাহিকভাবে বাড়ছে। পরিমাণে গত বছরের তুলনায় এ বছরও অনেক বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। তবে একই সময়ে জিডিপির আকার তুলনামূলক অনেক বৃদ্ধি পেয়েছে। সে হিসেবে হয়তো শিক্ষায় বরাদ্দ কিছুটা কমেছে। আমি বার বার বলছি, আমাদের যে মেগা প্রজেক্টগুলো চলছে এগুলো শেষ হয়ে গেলে আমি আশা করি শিক্ষাই হবে আমাদের মেগা প্রজেক্ট।

শনিবার (৩ জুন) দুপুরে চাঁদপুর আল-আমিন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের চ্যালেঞ্জ হলো সেই বরাদ্দগুলো সঠিকভাবে যেন কাজে লাগাতে পারি।  আমরা দক্ষ, যোগ্য , মানবিক, সৃজনশীল শিক্ষার্থী তৈরি করব। তাদের মানুষ হিসেবে গড়ে তুলবো। যারা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে।

তিনি বলেন, আমাদের আরও যেটি খুব দরকার সেটি হলো গবেষণা। গবেষণার জন্য এবারও খুব বরাদ্দ রাখা হয়েছে। আমি বিশ্বাস করি বিগত দিনে যে সকল বিশ্ববিদ্যালয়গুলো গবেষণার জন্য তাদের বরাদ্দ কাজে লাগাতে পারেনি, তারা এ বছর কাজে লাগাবে। আমরা গবেষণা ও উদ্ভাবনে এগিয়ে যাব।

শিক্ষামন্ত্রী বলেন, উপকরণের ক্ষেত্রে কলমের দাম বৃদ্ধি করার প্রস্তাব আছে। এটি নিয়ে আলোচনা করা হবে। সেই আলোচনায় আমাদের প্রস্তাব থাকবে কলমের দাম যেন বাড়ানো না হয়। কারণ কলম সকল শিক্ষার্থী ব্যবহার করে।

এ সময় জেলা প্রশাসক কামরুল ইসলাম, পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ইউসুফ গাজী, ডা. জে আর ওয়াদুদ টিপু, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপিকা মাসুদা নুর প্রমুখ উপস্থিত ছিলেন।