ঢাকা,  মঙ্গলবার  ১৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

দুই হলে সিট পাবেন সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার ২৫০ শিক্ষার্থী

প্রকাশিত: ১৫:৪১, ৩০ মে ২০২৩

দুই হলে সিট পাবেন সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার ২৫০ শিক্ষার্থী

ফাইল ছবি

রাজধানীর বকশীবাজারের সরকারি মাদ্রাসা-ই-আলিয়ায় শিক্ষার্থীদের আবাসিক সুবিধা নিশ্চিত করতে ২টি হলে ২৫০টি সিট বরাদ্দ দিচ্ছে হল প্রশাসন। 

মঙ্গলবার (৩০ মে) বিষয়টি নিশ্চিত করেছেন আল্লামা কাশগরী (রহ:) হল ও শহীদ ইব্রাহীম হলের সুপার ও বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর আলম খান।

তিনি বলেন, মাদ্রাসার আলিম (উচ্চ মাধ্যমিক), ফাযিল স্নাতক (পাস ও সম্মান) ও কামিল শ্রেণিসমূহের নিয়মিত ও বৈধ ছাত্রদের ২০২৩-২৪ অর্থবছরের জন্য সিট বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে ক্ষেত্রে শিক্ষার্থীরা নির্ধারিত কিছু প্রক্রিয়া সম্পন্ন করে হলে সিটের জন্য আবেদন করতে পারবেন। সিট বরাদ্দের জন্য অনলাইন, ই-মেইলেও আবেদন করা যাবে।

তিনি আরও বলেন, ১ম বার ২৩ মে এবং ২য় বার ২৯ মে পর্যন্ত হলে সিট বরাদ্দের আবেদনের সময় বৃদ্ধি করা হলেও সন্তোষজনক পরিমাণ আবেদন পাওয়া যায়নি। ফলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক সিট বরাদ্দের আবেদনের সময়সীমা আগামী ৮ জুন (বৃহস্পতিবার) বিকেল ৩টা পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এছাড়াও কমপক্ষে ২৫০ জন নিয়মিত বৈধ ছাত্রের হল কার্ড করা সম্পন্ন হলে হল খুলে দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়ার শর্ত ও হলে সিট বরাদ্দপ্রাপ্ত ছাত্রদের করণীয় সম্পর্কে  তিনি জানান—

১. অনিয়মিত, প্রাইভেট, অছাত্র ও বহিরাগতরা সিটের জন্য আবেদন করতে পারবে না।

২. সিটের জন্য অধ্যক্ষ বরাবর আবেদন করতে হবে।

৩. মাদ্রাসার অফিসে নির্ধারিত তারিখ ও সময়ের মধ্য আবেদন জমা দিতে হবে।

৪. আবেদনের সঙ্গে অধ্যয়নরত শ্রেণির ভর্তি রশিদের ফটোকপি জমা দিতে হবে।

৫. আবেদন যাচাই-বাচাই করে ১২ জুন তারিখ বিকেল ৫টায় সিট বরাদ্দের সাক্ষাৎকারের জন্য তালিকা ও সময়সূচি প্রকাশ করা হবে।

৬. সিট বরাদ্দের জন্য সাক্ষাৎকার গ্রহণ শেষে নির্বাচিত ছাত্ররা হল কার্ডের জন্য ১০০ টাকা এবং সিট বরাদ্দ ফি বাবদ ২ হাজার ৮০০ টাকা মাদ্রাসার অফিসে নগদ জমা করে হল কার্ড সংগ্রহ করতে পারবেন।

৭. হল কার্ডের জন্য ফরম পূরণের সময় টুপি ও পাঞ্জাবি পরিহিত ২ (দুই) কপি রঙ্গিন ছবি ও যে শ্রেণিতে ভর্তি হয়েছে তার টাকা জমা দেওয়া রশিদের ফটোকপি।

৮. মাদ্রাসার আইডি কার্ডের ফটোকপি জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি জমা দিতে হবে।

৯. পিতা ও মাতা/অভিভাবকের ২ (দুই) কপি রঙ্গিন ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

উল্লেখ্য, গত ১০ এপ্রিল মাদ্রাসার হলে পুলিশ অভিযানকে কেন্দ্র করে ২টি হল বন্ধ ঘোষণা করে বিকেল ৫টার মধ্যে খালি করার নির্দেশ দেয় মাদ্রাসা কর্তৃপক্ষ। তবে নির্দেশনা অনুযায়ী গত ১৩ মে হল খোলার কথা থাকলেও এখন পর্যন্ত হলে ঢুকতে পারেননি সাধারণ শিক্ষার্থীরা।