ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশে মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটির যাত্রা শুরু

প্রকাশিত: ২২:৩৮, ২ মার্চ ২০২৩

বাংলাদেশে মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটির যাত্রা শুরু

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশে তার প্রথম আন্তর্জাতিক ক্যাম্পাসের কার্যক্রম শুরু করেছে।

রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বুধবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউসিএসআই এর বাংলাদেশ ক্যাম্পাসের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রো- চ্যান্সেলর টুংকু জাইন আল-আবিদিন ও বাংলাদেশে মালয়েশিয়া দূতাবাসের রাষ্ট্রদূত হাজনা মো. হাশিম।

ইউসিএসআই ইউনিভার্সিটি গত বছরের ১২ ডিসেম্বর প্রথম শাখা ক্যাম্পাস হিসেবে বাংলাদেশ সরকারের অনুমোদন লাভ করে।

বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস রাজধানীর বনানীতে স্থাপন করা হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার উচ্চ শিক্ষামন্ত্রী দাতো সেরি মোহাম্মদ খালেদ নরডিন কুয়ালামপুরের মূল ক্যাম্পাসে এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে শাখা ক্যাম্পাস চালুর ঘোষণা দিয়েছিলেন।

প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়ালি এই অনুষ্ঠানে যুক্ত হয়ে ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ক্যাম্পাস উদ্বোধন করেন। তিনি আশা প্রকাশ করে বলেন, এই বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক মানের উচ্চ শিক্ষা নিশ্চিত করবে। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে শিক্ষা হবে মূল চালিকাশক্তি। আর এ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এ কাজে মুখ্য ভূমিকা পালন করতে হবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ইউসিএসআই আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করবে। উচ্চ শিক্ষায় আন্তর্জাতিকতা ও শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে এই প্রতিষ্ঠান ভূমিকা রাখবে বলে আশা করেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী বলেন, দীর্ঘমেয়াদী কোর্সের পাশাপাশি সংক্ষিপ্ত ও কর্মমুখী কোর্স চালু করলে জব মার্কেটে দক্ষ মানবসম্পদ সৃষ্টি হবে।

বিশ্ববিদ্যালয়টির প্রো-চ্যান্সেলর টুংকু জাইন আল-আবিদিন বলেন, ইউসিএসআই বাংলাদেশ ক্যাম্পাসের মাধ্যমে বাংলাদেশ সরকারের শিক্ষিত ও দক্ষ জনসম্পদ গড়ে তোলার কাজে বড় ভূমিকা রাখবে।

ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সিতি হামিসাহ বিনতি তাপসির বলেন, বাংলাদেশের তরুণ প্রজন্মের মানসম্পন্ন উচ্চ শিক্ষার সুযোগ করে দিতে পেরে আমরা আনন্দিত। ওয়ার্ল্ড র‌্যাংকিং বিশ্ববিদ্যালয় হওয়ায় এখানকার শিক্ষার্থীরা বিশ্বের যেকোনো দেশে সহজেই কর্মের সুযোগ পাবে।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকার বনানীতে ৪৫ হাজার বর্গফুটের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির ২৪টি ডিগ্রি এবং মাস্টার্স প্রোগ্রাম রয়েছে। এরমধ্যে কম্পিউটার বিজ্ঞান, ব্যবসা, প্রকৌশল, স্থাপত্য, সামাজিক বিজ্ঞান এবং ডিজাইনের বিষয়গুলো অন্যতম। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়টির কুয়ালালামপুর মূল ক্যাম্পাসে ১০০ বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন।

ইউসিএসআই এর বাংলাদেশ শাখা ক্যাম্পাসে আগামী সাত বছরের মধ্যে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী ভর্তির আশা প্রকাশ করছে। এই সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়টি কমপক্ষে তিন একরের জমিতে নির্মিত নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হবে। যেখানে ২ লাখ বর্গফুটের বেশি আধুনিক স্থাপনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম পরিচালনা করা হবে।