ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১৩৩০ প্রতিষ্ঠানের সবাই পাস

প্রকাশিত: ১৫:২৮, ৮ ফেব্রুয়ারি ২০২৩

১৩৩০ প্রতিষ্ঠানের সবাই পাস

ফাইল ছবি

২০২২ সালের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে অংশ নিয়েছিলেন মোট ৯ হাজার ১৩৯টি শিক্ষা প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে ১ হাজার ৩৩০টিতে শতভাগ শিক্ষার্থীই পাস করেছে। তবে এই সংখ্যা গত বছরের তুলনায় কমেছে। গত বছর ১ হাজার ৯৩৪টি শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠান ছিল।

অংশ নেওয়া এসব শিক্ষা প্রতিষ্ঠানে মধ্যে ৫০টিতে কোনও শিক্ষার্থীই পাস করতে পারেনি। এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। গত বছর ৫টি শিক্ষা প্রতিষ্ঠান শূন্য পাসের ছিল।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফল ঘোষণা করেন। সাড়ে ১২টার দিকে বিস্তারিত তুলে ধরে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গত ৬ নভেম্বরে শুরু হয়েছিল এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর দুই হাজার ৬৪৯টি কেন্দ্র ও ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ছিলেন ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। ১৩ ডিসেম্বর তত্ত্বীয় পরীক্ষা ও ২২ ডিসেম্বর ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।